রাজশাহীতে আওয়ামীলীগকে নিয়ে ব্যঙ্গাত্মক পোস্ট; শিবির নেতার ১০ বছরের কারাদণ্ড

সানশাইন ডেস্ক;

রাজশাহীতে ছাত্রশিবিরের এক নেতা আওয়ামী লীগকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ব্যঙ্গাত্মক পোস্ট দেওয়ার দায়ে ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছে । আদালতের আদেশ অনুযায়ী দণ্ডিত আসামিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয় এবং অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয় ।

সোমবার ২৪ জানুয়ারি দুপুরে এ রায় ঘোষণা করেন রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জেলা ও দায়রা জজ মো. জিয়াউর রহমান।

সাজাপ্রাপ্ত আসামি রাজশাহীর পবা উপজেলার হরিপুর ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতি বলে জানা যায়। তার নাম আবদুল মুকিত ওরফে রাজু ।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালের স্পেশাল প্রসিকিউটর ইসমত আরা এ মামলা নিয়ে বলেছেন, এ মামলার বাদী সাইদুর রহমান ওরফে বাদল পবা উপজেলার হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য।

মামলার বাদী সাইদুর রহমান অভিযোগ করেন ২০১৭ সালের ২৭ মে শিবির নেতা মুকিত তার ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে একটি ‘কাল্পনিক গল্প’ পোস্ট করে । ফেসবুক পোস্টের কারণে আওয়ামী লীগের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ণ হয়েছে ।

অভিযুক্ত আসামির ফেসবুক পোস্টের পরদিন ২৮ মে এ ঘটনার রাজশাহীর পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মুকিতের বিরুদ্ধে মামলা দায়ের করে । পবা থানা পুলিশ আসামিকে গ্রেফতার করে । পরে চার্জশিট দেওয়া হয়। কয়েকদফায় আট সাক্ষীর সাক্ষ্য-গ্রহণ শেষে বিচারক আসামির প্রতি সাজা ঘোষণা করেছেন ।


প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ | সময়: ৯:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ