Daily Sunshine

বাঘার ৪৩ তম বিজ্ঞান মেলার উদ্বোধন করলেন ইউএনও

Share

স্টাফ রিপোর্টার,বাঘা :“স্মাট ফোনে আসক্তি,পড়াশোনায় ক্ষতি’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় দু’দিন ব্যাপী ৪৩ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা ২০২১ এর শুভ উদ্বোধন ঘোষনা করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা এ মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।

বিজ্ঞান বিষয়ে মনোযোগী ও উদ্ভাবনী মেধা বিকাশে শিক্ষার্থীদের আকৃষ্ট করার লক্ষে উপজেলার প্রানকেন্দ্রে অবস্থিত বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে দু’দিন ব্যাপী এ মেলার আয়োজন করেন বাঘা উপজেলা প্রশাসন। এ মেলায় ২৫ টি মাধ্যমিক ও ৫ টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় নিজ-নিজ স্টলে বিজ্ঞান বিষয়ে নানা প্রকার ডিসপ্লে প্রদর্শন করেছেন। যা দেখে মুগ্ধ হন অতিথিবৃন্দ।

সকাল সাড়ে ১১ টায় উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় আনুষ্ঠিত উদ্বোধনী মেলার মঞ্চে বক্তব্য রাখেন, মেলা উৎযাপন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা, উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু, সহকারী কমিশনার ভুমি মরিরুজ্জামান,উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, অপর একজন যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, সহকারী উপজেলা শিক্ষা অফিসার শাজাহান আলী মোল্লা, রহমতুল্লাহ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ।

সভায় বক্তারা বলেন, পৃথিবীতে মানুষের যে জয়যাত্রা সূচিত হয়েছে তা সম্ভব হয়েছে বিজ্ঞানের অভাবনীয় অগ্রগতির কারণেই। বর্তমান বিশ্বায়নের মূলে রয়েছে বিজ্ঞানের অবদান। উন্নত বিশ্বের দেশগুলো বিজ্ঞানকে মূলমন্ত্র করে উত্তরাত্তর সাফল্য অর্জন করে চলেছে। এদিক থেকে অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দেশগুলোও তাদের অনুসরণ করে হাঁটছে একই পথে। ফলে ব্যক্তি, পরিবার ও সমাজজীবনের প্রতিটি ক্ষেত্রেই বিজ্ঞানের চর্চা হয়ে উঠেছে অপরিহার্য। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মননশীলতায় সমৃদ্ধ জাতি গঠনে বিজ্ঞান শিক্ষার কোন বিকল্প নেই।

এসময় উপস্থিত ছিলেন , সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা ও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থী বৃন্দ।

মেলায় ঘুরতে আসা শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে এখনও অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যে খানে শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী নয়। এ দিক থেকে এ মেলাটি করার মাধ্যমে একদিকে যেমন বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে, অপর দিকে মেলার স্টলে অনেক কিছু উপকরণ দেখে উদ্ভাবনী মেধা তৈরিতেও আকৃষ্ট হচ্ছে শিক্ষার্থীরা।

ডিসেম্বর ২৮
১৫:৩৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ