Daily Sunshine

বাঘায় শিশু অধিকার আইন বিষয়ে সভা অনুষ্ঠিত

Share

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘায় শিশু অধিকার আইন ২০১৩ বিষয় নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে বাঘা উপজেলা পরিষদের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সভার আয়োজন করেন উপজেলা সমাজ সেবা অধিদপ্তর।

দুপুর সাড়ে ১২ টায় উপজেলা শিশু কল্যান বোর্ডের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতার সভাপতিত্বে আয়োজিত সভায় সঞ্চালনা ও স্বাগত বক্তব্য রাখেন সমাজ সেবা অফিসার মোঃ নাফিজ শরীফ । তিনি সুবিধা বঞ্চিত শিশু, আইনের সংস্পর্শে আসা শিশুদের সহায়তা এবং শিশু সু-রক্ষার বিষয় নিয়ে আলোকপাত করেন।

সভায় নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, আমাদের দেশে ১৮ বছর বয়স পর্যন্ত সকল মানুষকে শিশু হিসাবে গন্য করা হয়। কিন্তু এক শ্রেনীর অসাধু মানুষ রয়েছেন, যারা শিশুদের মাধ্যমে ভিক্ষা বৃত্তি এবং মাদক প্রাচার থেকে শুরু করে নানা অনৈতিক কাজে ব্যবহার করে থাকেন । কিন্তু উন্নত দেশে এর কোন সুযোগ নেই। সেখানে একজন শিশু রাতে কোন সময়ের মধ্যে ঘুমাবে তারও নির্দেশনা রয়েছে।

তিনি বলেন, শিশুর প্রতি সহিংসতা আমাদের কাম্য নয় । প্রতিটা মানুষের যেমন রাষ্ট-সমাজ এবং পরিবারের প্রতি অধিকার রয়েছে ঠিক তেমনি ভাবে শিশুদের ক্ষেত্রে রয়েছে তাদের বেঁচে থাকার অধিকার, একটি নামের অধিকার, তার মত প্রকাশের অধিকার, চিন্তা ও স্বাধীনতার অধিকার, বিবেক এবং ধর্মের অধিকার, স্বাস্থ্য সেবার অধিকার, অর্থনৈতিক ও যৌন শোষণ থেকে সুরক্ষার অধিকার এবং শিক্ষার অধিকার। তিনি এ বিষয় গুলো সভায় উপস্থিত সকলের মাধ্যমে পিতা-মাতা থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষ মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান।

উক্ত সভায় উপস্থিত ছিলেন, জনপ্রতিনিধি(চেয়ারম্যান),পুলিশ প্রশাসনের প্রতিনিধি, এনজিও কর্মকর্তাগণ, গনমাধ্যম কর্মী, সরকারী কর্মকর্তা বৃন্দ, শিক্ষা অফিসার ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

ডিসেম্বর ০৬
১৫:০৬ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]