সর্বশেষ সংবাদ :

স্বেচ্ছায় রক্তদান বদলে দিচ্ছে মানসিকতা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নুরুজ্জামান,বাঘা : স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রাজশাহীর বাঘায় শিক্ষার্থীদের উদ্যোগে সম্পুর্ণ অরাজনৈতিক ভাবে তৈরী হয়েছে অনলাইন ভিত্তিক রক্তদান ও সামাজিক সংগঠন “ বাঘা ব্লাড ব্যাংক’। আমি এ খবরটি শুনে ধন্য হয়েছি এবং এই উদ্যোগের সাথে যারা সম্পৃক্ত তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

শনিবার সকালে বারিদ্র মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগ এর উদ্যোগে বাঘার শাহদৌল্লা সরকারি কলেজে দিনব্যাপী কেম্পেইন ব্লাড গ্রুপ নির্ধারন কর্মসূচী চলাকালিন সময় সকাল সাড়ে ১০ টায় সেখানে উপস্থিত হন পররাষ্ট্র প্রতিমন্ত্রী । অত:পর তিনি শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশে এখন বছরে ৬ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন৷ এর ৯০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে৷ তাই পেশাদার রক্তদাতাদের দৌরাত্ম অনেকটাই কমে গেছে৷ আশা করা হচ্ছে, ৫ বছর পর মাদক সেবী পেশাদার রক্তদাতা আর থাকবে না৷

তিনি এই রক্ত দানের বিষয়ে স্কুল এবং কলেজগামী শিক্ষার্থীদের আগ্রহী করার জন্য স্থানীয় রাজনৈতিক নেতা এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে আহবান জানান। মন্ত্রী বলেন, এই কার্যক্রম অব্যহত রাখলে স্বাস্থ্য সচেতনতা তৈরী হবে। এ জন্য এর ব্যাপকতা প্রয়োজন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানা অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দিন, আ’লীগ নেতা মাসুদ রানা তিলু, অধ্যাপক আবুবক্কর সিদ্দিক, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবির, বাঘা পৌর সভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু ,উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা ও বাজুবাঘা ইউনিয়ন মহিলা আ’লীগের সভানেত্রী নিলা জামান সহ আরো অনেকে।

সূত্রে জানা গেছে, বাঘায় ২০২০ সালে সম্পুর্ণ অ-রাজনৈতিক ভাবে কয়েকজন বন্ধুদের সাথে করে অনলাইন ভিত্তিক রক্তদান ও সামাজিক সংগঠন “ বাঘা ব্লাড ব্যাংক’ প্রতিষ্ঠা করেন মাসুদ হাসান নামে এক যুবক। তথ্য মতে তারা এ পর্যন্ত এক হাজার 7 শ মানুষকে ফ্রি রক্ত দানে সহায়তা করেছেন। বর্তমানে তাদের রেজিষ্টেশান ভুক্ত সদস্যের সংখ্যা ৫ হাজার একশ জন।


প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ | সময়: ২:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine