Daily Sunshine

বাঘায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

Share

স্টাফ রিপোর্টার,বাঘা : দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’। সেই ধারাবাহিকতায় রাজশাহীর বাঘা উপজেলায় যথা-যথ ভাবে দিবসটি উৎযাপন করা হয়েছে।

“সবার জন্য প্রয়োজন, জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে বুধবার (৬ অক্টবর) সকালে উপজেলা কৃষি অধিদপ্তরের হলরুমে নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে এক আলোচনা সভার মধ্য দিয়ে এই দিবস টি পালন করা হয়।

সকাল সাড়ে ১১ টায় আয়োজিত সভায় উপজেলা নির্ভাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন ,৬ অক্টোবর তারিখ-কে “জাতীয় জন্ম নিবন্ধন দিবস”-এর পরিবর্তে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস” হিসাবে উদযাপন এবং দিবসটিকে ‘গ’ শ্রেণিভুক্ত হিসাবে ঘোষণা করেছেন সরকার। সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করার লক্ষ্য নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাঘা পৌর সভার মেয়র আব্দুর রাজ্জাক, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান ও চকরাজাপুর ইউপি চেয়ারম্যান আজিজুল আজম সহ আরো অনেকে। উপস্থিত ছিলেন সকল জনপ্রতিনিধি, শিক্ষক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

সভায় বক্তারা বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন এবং কোনো ব্যক্তি মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। আর এটি বাস্তবায়নের জন্য সরকার সিটি করপোরেশন, পৌর সভা এবং ইউনিয়ন পরিষদের উপর দায়িত্ব অর্পন করেছেন। আমরা সে লক্ষে কাজ করে যাচ্ছি।

এ জন্য উল্লেখিত প্রতিষ্ঠানে জন্ম-মৃত্যু রেজিস্ট্রার ব্যবহার করার জন্যও নির্দেশনা রয়েছে বলে বক্তারা উল্লেখ করেন।

অক্টোবর ০৬
১৬:২৩ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]