Daily Sunshine

চারঘাট-বাঘায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পক্ষে খেজুর বিতরণ

Share

নুরুজ্জামান,বাঘা :রাজশাহীর চারঘাট-বাঘা থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও সফল পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম। প্রতি বছর রমজান মাস এলে তাঁর ব্যাতিক্রমী উদ্যোগ লক্ষ করা যায় । গতবছর মহামারি করনায় নিজেস্ব অর্থায়নে এলাকার হাজার-হাজার হতদরিদ্রদের মাঝে ট্রাক- ভর্তি শাকসবজি এবং ডিম বিতরণ করে তাঁর লোকজন। এর আগে একাধিক স্থানে ইফতারে শরীক এবং গভির রাতে মাঠভর্তি লোকজন নিয়ে সেহরী খাওয়ার নজির রয়েছে তাঁর।

এবার করোনার দ্বিতীয় ঢেউ চলছে। এই দ্বিতীয় মহামারির সময় তিনি দলীয় নেতা-কর্মীদের মাধ্যমে এতিম খানা, বৃদ্ধাশ্রম, গুচ্ছ গ্রাম এবং মসজিদের মুসল্লি-সহ এলাকার হতদরিদ্রদের বাড়ি-বাড়ি দলীয় লোকমারফত ইফতার সামগ্রীর অংশ হিসাবে পৌঁছে দিচ্ছেন খেজুর। তাঁর এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার সাধারণ মানুষ ।

চারঘাট-বাঘার লোকজন জানান, রোজাদারের আনন্দ ইফতারিতে। রমজান মাসে বাংলাদেশের ইফতারে খেজুর, শরবত, পেঁয়াজু, বেগুনি, ছোলা, চপ, পুড়ি, নিমকি এবং মাংসের তৈরি কাবাবসহ নানা মুখরোচক খাবার অনেকটা যেন অত্যাবশ্যকীয়ী উপাদান। সারা বছর এই ধরণের খাবার অন্যদেশে ততোটা গুরুত্ব না পেলেও, বাংলাদেশের সব বাড়িতেই রমজান মাসে ইফতারের প্রধান আকর্ষণ নানা রকম ভাজা-পোড়া খাবার চলে আসছে। শুধুমাত্র বাড়িতেই নয়, এই সময় খাবারের দোকান গুলোতেও রকমারি ইফতারি বিক্রির হিড়িক পড়ে যায়।

এদিক থেকে যতোগুলো খাবারের উপকরণ উল্লেখ করা হলো তার মধ্যে অন্যতম খেজুর। যা মুখে দিয়ে ইফতার করতেন মুসলিম সম্প্রদায়ের প্রিয় নবী হযরত মুহা: (সাঃ) সালাম। তবে রমজানের পুরো মাসজুড়ে এই রকম মুখরোচক খাবার খাওয়া হলেও বছরের অন্য সময় এ গুলো এভাবে নিয়মিত খাওয়া হয় না। অনেকেই বলে থাকেন,ধর্মীয় বিধিবিধানেও ইফতারে এরকম মুখরোচক খাবারের রীতির উল্লেখ আছে।

বাঘার সরেরহাট কল্যানী শিশু সদন ও বৃদ্ধা শ্রমের পরিচালক শামসুদ্দিন ও রুপে শমেস বলেন, আমাদের দেশের মানুষ ইফতারের সময় যে সকল খাবার খেয়ে ইফতার করে থাকেন, তার মধ্যে অন্যতম সৌদি আরবের খেজুর। এটি বিদেশী পন্য হওয়ায় দামও যতেষ্ট। যা সবার পক্ষে ক্রয় ক্ষমতার বাইরে। এ দিক থেকে এ বছর আমাদের সাংসদ শাহরিয়ার আলম এলাকায় খেজুর বিতরণ করায় আমি সহ এলাকার অসংখ্য মানুষ খুশি হয়ে তাঁর জন্য দোয়া করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, পবিত্র মাহে রমজান উপলক্ষে মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব আলহাজ্ব মোঃ শাহরিয়ার আলম (এমপি) মহোদয় তাঁর নিজেস্ব অর্থায়নে ৯ রমজান থেকে চারঘাট-বাঘা উপজেলার এতিম খানা, বৃদ্ধাশ্রম, গুচ্ছ গ্রাম এবং মসজিদ সহ এলাকার হতদরিদ্রদের বাড়ি-বাড়ি দলীয় লোকমারফত খেজুর বিতরণ শুরু করেছেন। এ ধারা কয়েকদিন অব্যাহত থাকবে বলে তারা নিশ্চিত করেন।

এপ্রিল ২৩
১১:৪৩ ২০২১

আরও খবর