Daily Sunshine

শিবগঞ্জে বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা

Share

শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা হল রুমে শিশুবিবাহ প্রতিরোধে উপজেলা বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শিশুবিবাহ বন্ধে বাল্যবিবাহ নিরোধ কমিটির সাথে এই সভা ইউনিসেফ এর অর্থায়নে মহিলা বিষয়ক অধিদপ্তরের শিবগঞ্জ এর সহযোগিতায় ও এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) আয়োজন করে।

উক্ত সভায় সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি খাতুনসহ বাল্যবিবাহ নিরোধ কমিটি সদস্যবৃন্দ।

প্রথমেই সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন এসিডি’র প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন কবির। এরপর শিশু বিবাহের কুফল, সমাজের উপরে তার প্রভাব, বাল্য বিবাহ প্রতিরোধ আইন-২০১৭ ও শাস্তির বিষয়, শিশু বিবাহ বন্ধে কমিটির করণীয় প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়। এরপর উপস্থিত অতিথিবৃন্দের মতামত জানতে চাওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে চাঁপাইনবাবগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে শিবগঞ্জে জিরো টলারেন্স নীতিতে অটল রয়েছে। এক্ষেত্রে ইউনিয়ন পর্যায় পর্যন্ত কঠোর ভাবে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ চলছে। বিশেষ করে সচেতনতা সৃষ্টির মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধের উপরে জোরারোপ করা হচ্ছে। আমাদের সকলের যার যার অবস্থান থেকে সচেতন হলে বাল্য বিবাহ প্রতিরোধ করা সম্ভব হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব সৈয়দ নজরুল ইসলাম তার বক্তব্যে বলেন, বাল্যবিবাহের সাথে কাজী তথা নিকাহ রেজিস্ট্রার সরাসরি যুক্ত। তাদেরকে সচেতন করার মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ করা যাই তাই আমাদের সকলকে এই বিষয়ে একসাথে কাজ করে যেতে হবে।
শিবগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র সৈয়দ মনিরুল ইসলাম বলেন, বাল্যবিবাহ প্রতিরোধের ক্ষেত্রে উপজেলা পর্যায়ে আমরা একটি মোবাইল অ্যাপস তৈরি করতে পারি। এছাড়াও বিভিন্ন হটলাইন যেমন, ৯৯৯,১০৯,৩৩৩,১০৮৯ এর প্রচারণা বৃদ্ধির জন্য উদ্যোগ গ্রহণ করতে পারি। কেবল সর্বপর্যায়ের সচেতন তাই পারে শিশু বিবাহ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করতে।

সভাপতির বক্তব্যে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সাকিব-আল-রাব্বি বলেন বাল্যবিবাহ নিরোধে সকল পর্যায়ে আমাদের সবাইকে একসাথে কাজ করে যেতে হবে। এনজিওদের প্রতি আমার নিবেদন এই যে, আপনারা শিবগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে বাল্যবিবাহ প্রতিরোধে কাজ করলে তবেই আমরা শিবগঞ্জ উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত করতে পারব।

উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সরকারি কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনির সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, এনজিও প্রতিনিধি এবং এসিডির প্রোগ্রাম অফিসার রুপম কুমার দেব।

সানশাইন/ম.আমি

মার্চ ২৫
২৩:১৮ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

২০৩০ সালে রমজান মাস হবে দুইটি

আর মাত্র একদিন পরই শুরু হবে আত্মশুদ্ধি ও সিয়াম-সাধনার মাস রমজান। বছরের এই একটি মাসে আমরা আমলের মাধ্যমে সওয়াবকে ৭০ গুণ বাড়িয়ে নিতে পারি। ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী বছরে একবারই আসে রমজান মাস। কিন্তু কেমন হবে যদি বছরে দুইটি রমজান মাস হয়? হ্যাঁ- আগামীতে এমনই একটি বছর আসবে যেটিতে রমজান মাস

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত