Daily Sunshine

তিন স্টেশনে এক মাস্টার

Share

আদমদীঘি প্রতিনিধি: বগুড়া জেলার মোহনায় অবস্থিত ব্যস্ততম সান্তাহার জংশন রেলওয়ে স্টেশন। উত্তরবঙ্গের মধ্যে ঐতিহ্যবাহি রেল স্টেশন হলেও সান্তাহার স্টেশনে এখনো অবকাঠামো উন্নয়নসহ আধুনিকতার কোন ছোঁয়াই স্পর্শ করেনি। এ স্টেশন দিয়ে প্রতিদিন ব্রড গেইজ ও মিটার গেইজ মিলে প্রায় অর্ধ-শতাধিক ট্রেন চলাচল করে।
নওগাঁ জেলার ১১টি উপজেলা, বগুড়া ও জয়পুরহাট জেলার কয়েকটি উপজেলার যাত্রীরা এ সান্তাহার জংশন রেলওয়ে স্টেশন দিয়েই চলাচল করে। এছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে যাত্রীরা নওগাঁ ও বগুড়া জেলার বিভিন্ন স্থানে যাওয়ার জন্য এ স্টেশনটি ব্যবহার করে থাকেন। কিন্তু ১জন মাস্টার দিয়ে চলছে সান্তাহার, বন্ধ স্টেশন তিলকপুর ও জয়পুরহাট রেলওয়ে স্টেশনটি। এতে করে সাধারণ মানুষ এ স্টেশনে কোন কাজে গিয়ে দেখা পাচ্ছে না স্টেশন মাস্টারের। যার কারণে স্টেশনগুলোর স্বাভাবিক কার্যক্রম অনেকটাই ব্যাহত হচ্ছে।
সান্তাহার রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে গত ২৪ অক্টোবর সান্তাহার রেলওয়ে স্টেশন মাস্টার হিসেবে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন হাবিবুর রহমান হাবিব। হাবিব মূলত জয়পুরহাট রেলওয়ে স্টেশনের মাস্টারের প্রধান দায়িত্বে রয়েছেন। এছাড়াও তিনি বন্ধ থাকা তিলকপুর রেলওয়ে স্টেশনেরও মাস্টার হিসেবে অতিরিক্ত দায়িত্বে রয়েছেন। কিন্তু সান্তাহার জংশন রেলওয়ের মতো ব্যস্ততম একটি স্টেশন অস্থায়ী মাস্টার দিয়ে চালানোর কারণে অনেক কর্মকান্ড সঠিক ভাবে সম্পন্ন হচ্ছে বলে মনে করা হচ্ছে।
সান্তাহার রেলওয়ে স্টেশন মাস্টার (অতিরিক্ত দায়িত্ব) হাবিবুর রহমান হাবিব বলেন জনবল সংকটের কারণে রেল কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছেন। রেল কর্তৃপক্ষের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে আমাকে যে ৩টি স্টেশনের দায়িত্ব দেওয়া হয়েছে তা সঠিক ভাবে পালন করার চেষ্টা করে আসছি। যদিও বা আমার জন্য এই ৩টি স্টেশন চালানো অনেকটাই কষ্টকর একটি বিষয়। তবুও সরকারের আদেশকে সম্মান জানিয়ে তা সততা ও নিষ্ঠার সঙ্গে সঠিক ভাবে পালন করার চেষ্টা করছি। তবে হয়তো বা এ সংকট আর বেশি দিন থাকবে না। রেল কর্তৃপক্ষ দ্রুতই জনবল সংকট দূর করে প্রতিটি ষ্টেশনে স্থায়ী ভাবে মাস্টার নিয়োগ দিবেন।
রাজশাহী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) নাসির উদ্দিন জানান মূলত জনবল সংকটের কারণেই রেল কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। তবে জনবল নিয়োগ দেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে। এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে দ্রুত প্রতিটি রেল স্টেশনে স্থায়ী ভাবে মাস্টারসহ অন্যান্য পদে লোক নিয়োগ দেওয়া হবে। তাহলে দেশের প্রতিটি রেলওয়ে স্টেশনের কার্যক্রম আরো ত্বরানিত হবে বলে আমি আশা করছি।

নভেম্বর ১৯
০৬:৩৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থগিত নিয়োগ পরীক্ষার সূচি প্রকাশ

সানশাইন ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গত ৩ এপ্রিলের স্থগিতকৃত নিয়োগ পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ৪ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেকশন অফিসার ও পাবলিক রিলেশন অফিসার পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত ব্যক্তিগত কর্মকর্তা পদের লিখিত

বিস্তারিত