Daily Sunshine

বর্ষায় যৌবনে ফিরছে পদ্মা

Share

রাজু আহমেদ : ষড়ঋতুর বৈচিত্রময় দেশ বাংলাদেশ। ছয়টি ঋতুতেই দেশের প্রকৃতি ও পরিবেশ নানা রূপ ও বর্ণ নিয়ে আমাদের সামনে হাজির হয়। এমন অবস্থায় দেশে এখন বর্ষার প্রথম প্রহর (সপ্তাহ)। তাতেই পদ্মা নদী তার যৌবন ফিরে পেতে শুরু করেছে। বাড়তে শুরু করেছে পানি, পদ্মার বুকে জেগে ওঠা ছোট ছোট বালু চরগুলো ক্রমান্বয়ে ডুবছে। নদীতীরে গিয়ে কান পাতলেই শোনা যাচ্ছে স্রোতের কল কল মধুর ধ্বনি। রাজশাহীবাসীর কাছে এই সময়টা একদিকে যেমন ভয়ের তেমনি বিনোদনের। যৌবন ফিরে পাওয়া উত্তাল নদী দেখতে এসময় নদী তীরে স্বপরিবারে বা বন্ধুবান্ধব নিয়ে ভিড় জমায় মানুষ।

একসময়ের প্রমত্তা পদ্মা এখন বছরের একটা বড় সময় জুড়ে থাকে ধুধু মরুময় অঞ্চল। তখন পদ্মা শীতলতা ছড়ানো ভুলে এর তীরবর্তী এলাকার মানুষকে তপ্ত করে তোলে। পদ্মার বুকে বালুময় ছোট-বড় চরগুলো তখন মরিচিকা, আর আমাদের সবার দুশ্চিন্তার কারণ। এসময় রোদ্রের তাপে বালুর লেলিহান শিখা সবাইকে ভাবিয়ে তোলে। তবে বর্ষা আসতেই সেই নদীতেই যেনো বিপরীত রূপ।
বুধবার টি-বাঁধ এলাকায় গিয়ে দেখা যায় পদ্মা তীরবর্তী এলাকায় প্রচুর বাতাস বইছে, নদীর পানি কলকল ধনিতে বয়ে চলেছে। নদীর স্রোতের অনুকূলে, আবার কখনো প্রতিকূলে মাঝিরাও নৌকা নিয়ে বয়ে চলেছে। আগের চেয়ে অনেটাই পানি বৃদ্ধি পেয়েছে। নদীর কূলে উৎসুক মানুষের ভিড় বাড়ছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, বুধবার বেলা তিনটায় পদ্মায় পানি প্রবাহের উচ্চতা ছিলো ১১ দশমিক ৪০ মিটার। যা গত সপ্তাহের চাইতে সামান্য বেশি ও অন্যান্য বছরের তুলনায় স্বাভাবিক। এর আগে ১০ জুন একই সময়ে এই উচ্চতা ছিলো ১০ দশমিক ০৬ এবং ৩ জুন ছিলো ১০ দশমিক ৯৯। এনামুল হক আরো জানান প্রতি বছর মে সামের ২০ তারিখের পর পদ্মার পানি বাড়তে থাকে। ভারতের ফারাক্কা অংশ এখন পর্যন্ত তাদের পানি ছাড়তে শুরু করেনি। নদীর পানি মূলত: বৃষ্টির কারণেই বৃদ্ধি পাচ্ছে, যা স্বাভাবিক।

এদিকে করোন পরিস্থিতির কারণে এবার টি-বাঁধ সংলগ্ন শহর রক্ষা বাঁধের ভাঙ্গন এ পর্যন্ত মেরামত করা যায়নি। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড রাজশাহী নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম জানান, শহর রক্ষা বাঁধ, টি-বাঁধ, আই বাঁধ, সিটিকন সিটির পার থেকে শুরু করে প্রতিটি বাঁধ তাদের নজরদারীতে রয়েছে। জরুরী পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে বাজেট করা হয়েছে। যেখানে প্রয়োজন সেখানেই গুরুত্বের সাথে কাজ করা হবে।

সানশাইন/১৭ জুন/ এমওআর

জুন ১৭
২২:৩০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

যেসব নিয়োগ পরীক্ষা আছে সামনে

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের কারণে বেশ কিছু সরকারি নিয়োগ পরীক্ষা পিছিয়ে গেছে। তবে অবস্থা স্বাভাবিক হলে সামনে এসব পরীক্ষা হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরীক্ষাগুলোর জন্য এই সময়ে আপনি নিজেকে প্রস্তুত করতে পারেন আরও ভালোভাবে। পিএসসির পরীক্ষা করোনাভাইরাসের কারণে বেশ কিছু পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। পিএসসি

বিস্তারিত