Daily Sunshine

অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে : রবার্ট মিলার

Share

স্টাফ রিপোর্টার : অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, জঙ্গিবাদ নিয়ন্ত্রণেও ভালো ভুমিকা পালন করছে বাংলাদেশ। তিনি বলেন, আইনী প্রক্রিয়ায় বাংলাদেশের জঙ্গিবাদ মোকাবেলা থেকে ইউএস শিক্ষা নিতে পারে।

বৃহস্পতিবার বিকেলে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশ প্রতিনিয়তই অর্থনৈতিকভাবে সম্বৃদ্ধি লাভ করছে। আর একারণে দেশটি আমেরিকার ব্যবসায়ী ও সরকার কাছে গুরুত্ব পাচ্ছে।

এর আগে নগরভবনে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এসময় মেয়র খায়রুজ্জামান লিটন শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য ও শিল্পায়নে যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করেন। এ সময় সহযোগিতার আশ^াস দেন মার্কিন রাষ্ট্রদূত।

আর্ল রবার্ট মিলার বলেন, আমি জেনেছি রাজশাহী শিক্ষানগরী। রাজশাহী বিশ^বিদ্যালয়সহ এখানকার অনেক শিক্ষার্থী আমেরিকায় পড়াশোনা করে। সেখানে তারা ভালো করছে। রাজশাহী ও আমেরিকা যৌথভাবে শিক্ষাক্ষেত্রে পারষ্পারিক বিনিময়ের সুযোগ রয়েছে।

মতবিনিময়কালে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এখানে বিপুল পরিমান সবজি, আলু, টমেটো ও আমসহ বিভিন্ন পণ্য উৎপাদন হয়। এসব উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বাইরে দেশে রফতারি করা যাবে। মেয়র খায়রুজ্জামান লিটন, প্রথমবার মেয়রের দায়িত্বে থাকাকালে রাজশাহীর উন্নয়নে অনেক কাজ করেছিলাম। বায়ুদূষণরোধে ইতোমধ্যে রাজশাহী বিশে^র এক নম্বর শহরের স্বীকৃতি পেয়েছে। ৫ বছর বিরতির পর আবারো দ্বিতীয়বার সুযোগ পেয়েছি। আগামীতে রাজশাহীকে আরো বেশি ক্লিন, গ্রিনসিটি গড়ে তুলতে চাই।

মেয়র লিটন আরো বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে প্রায় আট মিলিয়ন নারী জড়িত। নারীর ক্ষমতায়নের এটি একটি অন্যতম উদাহরণ।

এ সময় রাজশাহী সফরে আসায় মার্কিন রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান মেয়র খায়রুজ্জামান লিটন। আলোচনায় শেষে মার্কিন রাষ্ট্রদূতকে নগরীতে প্রবেশ ও থাকার অনুমতির প্রতীকি চাবি উপহার দেন মেয়র খায়রুজ্জামান লিটন।

এ সময় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ছাড়ার ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, সচিব রেজাউল করিম, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন প্রমুখ। পরে মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার নগর ভবনে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার ঘুরে দেখান। পরিদর্শনকালে মার্কিন রাষ্ট্রদূতকে দুইটি বই উপহার দেন মেয়র।

মার্চ ২৮
২০:০৫ ২০১৯

আরও খবর