Daily Sunshine

সংরক্ষিত আসনের জন্য দলীয় মনোনয়ন জমা দিলেন চপলা

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে দলীয় মনোনয়ন পত্র উত্তোলনের জন্য রাজশাহী আওয়ামী লীগের নারী নেত্রীরা ঢাকায় অবস্থান করছেন। এরইমধ্যে বুধবার সকালে রজাশাহীর সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন পত্র জমা দিয়েছেন রাজশাহী জেলা মহিলালীগের নেত্রী রোখসানা মেহবুব চপলা।

রাজশাহীর সংরক্ষিত আসনের প্রার্থী হিসেবে আরো যারা মনোনয়ন উত্তোলনের জন্য ঢাকায় অবস্থান করছের তারা হলেন, মহানগর মহীলা লীগের সাধারণ সম্পাদক ইয়াসমিন রেজা ফেন্সী, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নিঘাত পারভীন, জেলা যুব মহিলালীগের সভপতি নার্গিস সুরাইয়া সুলতানা শেলী, কেন্দ্রীয় যুব মহিলালীগের সহসভাপতি আবিদা আঞ্জুম মিতা, সংরক্ষিত আসনের সাবেক এমপি ও সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার, জেলা মহীলালীগের সভাপতি মরজিনা পারভীন এবং দশম সংসদো সংরক্ষিত নারী আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আক্তার জাহান।

আওয়ামী লীগের ধানমন্ডিতে অবস্থিত শেখ হাসিনার কার্যালয়ে মঙ্গলবার সকাল থেকে দলীয় মনোয়ন পত্র উত্তোলন ও জমা দেয়া শুরু হয়। ৩০ হাজার টাকার বিনিময়ে দলের মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়ন ফরম ক্রয় করতে পারবেন। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে দলের দফতর সূত্র জানিয়েছে।

এদিকে বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত করার বিধান রয়েছে। সে হিসেবে রাজশাহী জেলার ৬টি আসনের জন্য একজন নারী নেত্রী সংরক্ষিত আসনের জন্য মনোনীত হবেন। আর সেই মানুষটিকে ৩০০ জন সংসদ সদস্যদের মাধ্যমে মনোনীত করা হবে।

আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের এমপি হতে চলছে প্রার্থীদের দৌড়ঝাঁপ ও লবিং। দলীয় সূত্র মতে প্রায় ৫০০ জন নারী নেত্রী তুলে ধরছেন দলের জন্য নিজের নানা অবদান, ত্যাগ, তিতিক্ষার বর্ণনা; চাইছেন নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি কাড়তে বিশাল বর্ণনা দিয়ে বায়োডাটা জমা দিচ্ছেন গণভবনে। যোগাযোগ করছেন দলের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে। আওয়ামী লীগ সূত্র জানায়, এবার সংরক্ষিত মহিলা আসনেও বড় ধরনের চমক আসবে। যারা অতীতে দলের জন্য অবদান রেখেছেন, নির্যাতনের শিকার হয়েছেন তাদের এবার মূল্যায়ন করা হবে। ইতিমধ্যে মহিলা এমপিদের মনোনয়ন দিতে একটি শর্ট লিস্ট তৈরির কাজ শুরু করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মোট আসন পেয়েছে ২৫৭টি। সে হিসেবে আওয়ামী লীগ পায় ৪৩টি আসন। জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি। মহাজোটের অন্যান্য দলের ৬টি বা তার বেশি আসন না পাওয়ায় এককভাবে কেউ সংরক্ষিত আসনে মহিলা এমপি’র মনোনয়ন দিতে পারবেন না।

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। সোমবার (১৪ জানুয়ারি) বিকালে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান। বিকালে দুই ঘণ্টা ধরে কমিশনের বৈঠক শেষে ইসির মিডিয়া সেন্টারে কমিশনের সিদ্ধান্ত তুলে ধরেন সচিব।

ইসি সচিব জানান, সংরক্ষিত ৫০ আসনের বরাদ্দ বিষয়ে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের দল ও জোটগত অবস্থান জানাতে চিঠি দেওয়া হবে। ৩০ জানুয়ারির মধ্যে এ বিষয়ে কমিশনকে অবহিত করতে হবে। ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রকাশ করা হবে। এরপর তফসিল ঘোষণা করা হবে। ইসি সচিব বলেন, বিএনপি ও গণফোরাম এখনো শপথ না নিলেও তাদের অবস্থান জানার পর করণীয় নির্ধারণ করা হবে।

তিনি আরো জানান, ভোটে আওয়ামী লীগ ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, বিএনপি ৬টি, গণফোরাম ২টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, তরিকত ফেডারেশন ১টি, জেপি ১টি আসন ও স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসন পেয়েছে।

জানুয়ারি ১৬
২০:০৬ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত