Daily Sunshine

১৪ দল থেকে রাজশাহীর বাদশা সহ দুইজন মন্ত্রী হচ্ছেন

 আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল থেকে অন্তত দুইজনকে মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন। আর জাতীয় পার্টি বিরোধী দল হিসেবেই থাকবে। সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

১৪ দল দীর্ঘদিন ধরে ঐক্যবদ্ধভাবে রাজনীতি করছে এবং সরকার গঠনে অংশ নিয়েছিল। এজন্য ১৪ দলকে বিলম্বে হলেও মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হতে পারে বলে আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে। তবে এটা কবে, কখন করা হবে সে সম্পর্কে এখন পর্যন্ত সিদ্ধান্ত হয়নি। মহিলা সংরক্ষিত আসনের নির্বাচনের পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

আওয়ামী লীগের ঘনিষ্ঠ সূত্র বলছে যে, ১৪ দলের যারা গত দুই মেয়াদে মন্ত্রী ছিলেন তাদের বাদ দিয়ে নতুন মুখ মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হতে পারে। প্রথম মেয়াদে মন্ত্রিসভায় ছিলেন সাম্যবাদী দলের দিলীয় বড়ুয়া এবং পরে হাসানুল হক ইনুকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করা হয়। দ্বিতীয় মেয়াদে তিনি এবং রাশেদ খান মেনন মন্ত্রিসভায় ছিলেন।

প্রধানমন্ত্রী যেহেতু তার দলের মধ্যেই সিনিয়র নেতাদের মন্ত্রিসভা থেকে বাদ দিয়েছেন, সেজন্য এসব সিনিয়র নেতাদের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার সম্ভাবনা খুবই কম। তাদের বদলে অপেক্ষাতকৃত তরুণ এবং যারা কাজ করতে পারবে এমন নেতৃত্বকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করার চিন্তা ভাবনা চলছে বলে জানা গেছে। এদের মধ্যে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আক্তার এবং ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের তিনবারের এমপি ফজলে হোসেন বাদশার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানা গেছে।

আওয়ামী লীগের একটি সূত্র বলছে যে, মহিলা আসনে নির্বাচনের পর মন্ত্রিসভার আরেকটু পরিবর্তন হবে। আরও কিছু নতুন মুখ অন্তর্ভুক্ত হবে। তখন ১৪ দলকে মন্ত্রিসভায় আনার বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে জানা গেছে।

জানুয়ারি ১৪
১৬:৪৭ ২০১৯

আরও খবর