Daily Sunshine

বাজারে রসে ভরা লিচু

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহীর বাজারে মৌসুমের রসালো ফল লিচু উঠেছে। দামও হাতের নাগালে। নগরীর সাহেববাজার, উপশহর নিউ মার্কেট ও শিরোইল রেলওয়ে স্টেশনের প্রবেশপথে বিক্রেতারা লিচুর ঝুড়ি নিয়ে বসছে। শুধু তাই না, ভ্যানে করে লিচুও বিক্রি হচ্ছে পাড়ায় পাড়ায়। লিচুর দাম হাঁকা হয় প্রতিশত সাড়ে ১৮০ টাকা থেকে ২৪০ টাকা পর্যন্ত।
রাজশাহীর পবা উপজেলার বায়া এলাকার লিচু বাগানের মালিক সজিব জানান, বাগানে তারা ১৩০ টাকা থেকে ১৪০ টাকা প্রতি শ লিচু পাইকারি দরে বিক্রি করছি। খুচরা বাজারে সেগুলো বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৪০ টাকা পর্যন্ত।
নগরীর ভদ্রা এলাকার মোস্তাফিজুর রহমান। শুক্রবার দুপুরে ভদ্রা মোড় এলাকায় এক লিচুর দোকান থেকে লিচু কিনছিলেন। তিনি জানান, তার ছেলেমেয়েরা লিচু খুব পছন্দ করেন। তিনি ২০০ লিচু কিনেছেন ৪৮০ টাকায়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর রাজশাহী জেলায় ৪৯৮ হেক্টর জমিতে লিচুর চাষাবাদ হয়েছে। গত বছর ৪৯০ হেক্টর জমিতে ও ২০১৮ সালে ৪৮০ হেক্টর জমিতে চাষ হয়। ধারণা করা হচ্ছে, প্রতি হেক্টর জমিতে সাড়ে ৫ টন লিচু উৎপাদন হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শামছুল হক বলেন, এ বছর লিচুর ফলন ভালো হবে। কারণ গাছে হালকা লিচু রয়েছে। গাছে পরিমাণে কম লিচু থাকলে ওজন ও আকারে বড় হয়। এর ফলে চাষিরা লাভবান হবেন।
তিনি আরও বলেন, এখন লিচু চাষেও কৃষকের আগ্রহ বাড়ছে। লিচু চাষ করে অনেক কৃষক স্বাবলম্বী হওয়ায় লিচুতে নীরব বিপ্লব ঘটতে চলছে।

মে ৩০
০৩:০৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত