Daily Sunshine

আগস্টের শুরুতেই ব্রাজিলে করোনায় মৃত্যু হবে ১ লাখ ২৫ হাজার

Share

সানশাইন ডেস্ক: এই মুহূর্তে ব্রাজিলকে বলা হচ্ছে সবচেয়ে অসচেতন দেশ। কেননা ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স ও স্পেনের পর যুক্তরাষ্ট্রের বাজে পরিস্থিতি দেখেও দক্ষিণ আমেরিকার দেশটি কিছু শেখেনি। ফলে ধারণা করা হচ্ছে করোনা ভাইরাস মোকাবিলায় ব্যর্থদের তালিকায় সাম্বার দেশ চলে যেতে পারে সবার ওপরে!
ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একদল গবেষক ব্রাজিলকে সতর্ক করে জানিয়েছে, এখনই আরও কঠোর ব্যবস্থা না নিলে আসছে আগস্টের শুরুতেই ব্রাজিলে কোভিড-১৯ সংক্রমণে মৃত্যু ১ লাখ ২৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। যেখানে করোনায় ব্রাজিলের বর্তমান মৃত্যু সংখ্যা সাড়ে ২৪ হাজারের বেশি। তাই আগস্টে যদি ওপরের সংখ্যা ছুঁয়ে ফেলে তবে তা পাঁচগুণ বেড়ে দাঁড়াবে।
গবেষণা দলে কাজ করা ড. ক্রিস্টোফার মারে এ প্রসঙ্গে বলেন, ‘ব্রাজিলকে উহান, চীনের পাশাপাশি ইতালি, স্পেন এবং নিউ ইয়র্কের নেতৃত্ব অনুসরণ করতে হবে ও দ্রুত গতিতে চলমান মহামারি নিয়ন্ত্রণের ব্যবস্থা নিতে আইন প্রয়োগ ও ব্যবস্থা গ্রহণ করতে হবে।’ ব্রাজিলের ওপর এমন ভবিষ্যদ্বাণী করা হলো, কেননা দেশটির প্রতিদিনের মৃত্যুর হার যুক্তরাষ্ট্রের প্রথম দিনের মৃত্যুর হার-কে ছাড়িয়ে যাচ্ছে। সোমবার লাতিন আমেরিকার সর্ববৃহৎ দেশটিতে করোনা মারা গেছে ৮০৭ জন। যেখানে যুক্তরাষ্ট্রে ৬২০।
এদিকে ব্রাজিলের স্বাস্থ্য বিশেষজ্ঞরা আরও সতর্ক করে জানিয়েছে, দেশটির অফিসিয়াল রেকর্ড থেকে মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি। কম পরীক্ষার কারণেই এমনটি হচ্ছে। করোনা প্রতিরোধে দেশ এবং দেশের বাইরে ব্যাপক সমালোচিত হচ্ছেন ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তিনি এই ভাইরাসকে ছোট ভাইরাস হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। সেইসঙ্গে এটার বিস্তার অনিবার্য বলে জানান।

মে ২৯
০৪:৪৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

বর্ষার সাজে রাজশাহী, সড়ক বিভাজনে রঙ্গনের শোভা

বর্ষার সাজে রাজশাহী, সড়ক বিভাজনে রঙ্গনের শোভা

সানশাইন ডেস্ক : বর্ষার প্রকৃতিতে এখনও রাজশাহী নগরে হাজারো ফুলের সমারোহ। গ্রীষ্মের ফুল হলুদ সোনালু কিংবা বেগুনি জারুল ও লাল টুকটুকে কৃষ্ণচূড়ার রক্তঝরা হাসি এখনও যে কারোই নজর কাড়ছে। মাঝে মাঝে ঝড়ো বৃষ্টিতে এসব ফুল ঝরে রাজপথ করছে রঙিন। চলতি করোনাকালে বাইরে তেমন মানুষজন নেই। তাইবলে থেমে থাকেনি প্রকৃতি। রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত