Daily Sunshine

ঈদ হোক ঘরে

Share

করোনা মহামারির মধ্যেই মুসলমান ধর্মাবলম্বীদের দোর গোড়ায় কড়া নাড়ছে উৎসবের ঈদ। তবে এই ঈদে আমাদের সকলকে নাগরিক দায়িত্বের পরিচয় দিতে হবে। পরিবারের মানুষগুলোকে নিয়ে ঘরে বসে ঈদ উদযাপনই হবে আমাদের সেই দায়িত্ব। সেই সাথে সমাজে মানবতা বিস্তারের লক্ষে যার যার সামর্থ মতো দরিদ্র প্রতিবেশীর পাশে দাঁড়াতে হবে।
আমরা যে শত্রুর সাথে লড়ছি তা অদৃশ্য। তাই আমরা কেউই নিশ্চিত ভাবে বলতে পারি না যে ‘আমি করোনা মুক্ত, আমি আমার পরিবারের জন্য নিরাপদ’। এমন অবস্থায় আপনার অসচেতনতায় যদি আপনার পরিবারের সদস্য করোনায় আক্রান্ত হয়, তা কি আপনি সহ্য করতে পারবেন? আর এমনটা হলে সেই ক্ষতি হয়তো পরবর্তিতে কোন ভাবেই আপনি আর পুশিয়ে উঠতে পারবেন না।
দেশে করোনার সংক্রমণ পারিবারিক ভাবেই বিস্তার লাভ করেছে। প্রথমে অসচেতন প্রবসীদের মাধ্যমে এই রোগের অনুপ্রবেশ ঘটে বাংলাদেশে। এর পর ঢাকা, নারায়ণগঞ্জসহ সংক্রমিত এলাকা ফেরতরাই নিজ পরিবারের সদস্যদের মাঝে সংক্রমণ ঘটিয়েছে। বর্তমানে তা সামাজিক ভাবে বিস্তার লাভ করছে।
আধুনিক যুগে প্রযুক্তির বদৌলতে আমরা প্রতিটা মুহুর্তেই সকলের সাথে সংযুক্ত আছি। মোবাইল ফোন, ফেসবুক, হোয়াসটএ্যপসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম এখন আমাদের হাতের মুঠোয় আবদ্ধ। আর এই ঈদে সেই প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার ও সুফলটা আমরা খুব সহজেই কাজে লাগাতে পারি।
আমরা যে যেখানে আছি এবারের মতো ঈদে ঝুঁকি নিয়ে দেশের বাড়িতে না গিয়ে; নিজ কর্মস্থলেই ঈদ উদযাপন করলে হয়তো লাভ না হলেও অন্তত ক্ষতি হবে না। বয়স্ক বাবা-মা ও শিশু সন্তানসহ পরিবার-পরিজনের বাইরে থেকে তাদেরকে নিরাপদে রাখতে পারবো।
করোনা পরিস্থিতির কারণে জনস্বার্থে সকলকে ঘরে থেকে ঈদ উদযাপনের কথা বলছে বিভিন্ন মহল। এ নিয়ে বিভিন্ন আদেশ জারি করা হচ্ছে সরকারের তরফ থেকে। প্রশাসন মাঠে থাকবে তদারকি করতে। স্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে ঈদ জামাত নিজ এলাকায় বাড়ির পাশের মসজিদে আদায় করতে বলা হয়েছে। নামাজ আদায় করতে সঙ্গে করে নিজস্ব জায়নামাজ ও টুপি নিয়ে যেতে বলা হয়েছে। বলা হয়েছে বাসা থেকে ওজু করে যেতে।
প্রশাসন ঈদ উদযাপনের জন্য যে ব্যবস্থা গ্রহণ করছে তা আমাদের সকলের সুস্থতার স্বার্থে। আর প্রশসনের এই আদেশ বা অনুরোধ পালন করতে আমদের মোটেও বাড়তি কোন ঝোক্কি ঝামেলা পোহাতে হবে না। আর তাই সহজেই আমরা আমাদের এই নাগরিক দায়িত্বটুকু পালন করে নিজের পরিবারকে নিরাপদ রাখতে পারি। আর এর মধ্য দিয়েই দেশে করোনার সংক্রমণ রোধ করা সম্ভব।

মে ২৩
০২:৪৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত