Daily Sunshine

বৃষ্টি ঝরিয়ে বিদায় নেবে আম্পান

Share

সানশাইন ডেস্ক: ঘূর্ণিঝড় আম্পান আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন রাজশাহী ও দিনাজপুরের মাঝামাঝি এলাকায় অবস্থান করছে। বৃহস্পতিবার রাতের মধ্যে দেশের উত্তরাঞ্চলে আরও বৃষ্টি ঝরিয়ে এর অস্তিত্ব বিলীন হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে সতর্কতা হিসেবে শুক্রবার সকাল পর্যন্ত সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে আজ সূর্যের দেখা মিলবে।
আবহাওয়াবিদ আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, এখন আম্পান নিম্নচাপ আকারে রাজশাহী ও দিনাজপুরে অঞ্চলে অবস্থান করছে। নিম্নচাপটি এই অঞ্চলের আকাশেই বৃষ্টি ঝরিয়ে বিলীন হবে বলে আশা করা হচ্ছে। বৃষ্টি ঝরতে ঝরতে এটি নিম্নচাপ থেকে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হবে, এরপর এটি আরও দুর্বল হয়ে যাবে।
তিনি জানান, মহাবিপদ সংকেত নামিয়ে সকালে তিন নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে। এই সংকেত সতর্কতা হিসেবে বৃহস্পতিবার রাত পর্যন্ত থাকবে। শুক্রবার সকালে এই সংকেত নামিয়ে ফেলা হবে। আবহাওয়া অধিদফতর জানায়, দেশের উত্তরাঞ্চলে এখন বৃষ্টি হচ্ছে।।মধ্যরাত পর্যন্ত একই ধরনের বৃষ্টি হবে। এরপর কমে আসবে। এছাড়া দেশের অন্য অঞ্চলগুলোতে বিচ্ছিন্নভাবে হালকা বৃষ্টি হবে। বড় ধরনের কোনও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কারণ আম্পান নিম্নচাপ হলেই দেশের আকাশে এখনও মেঘমালা রয়ে গেছে। এর প্রভাবে বৃষ্টি হবে রাতে। তবে সকালে আকাশে সূর্যের দেখা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
তবে আজ রাত পর্যন্ত দেশের চার সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে এবং উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরা নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।
বিকাল পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায় ২০৩ মিলিমিটার। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে টাঙ্গাইলে ১৩০, ময়মনসিংহে ১০৫, চট্টগ্রাম বিভাগের মধ্যে মাইজদীকোটে ৯১, রাজশাহী বিভাগের মধ্যে ঈশ্বরদীতে ১৬০, তাড়াশে ১৫৫, বগুড়ায় ১০৩, যশোরে ১১৮ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

মে ২২
০২:০৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত