Daily Sunshine

ঈদ হোক অসহায়কে পাশে নিয়ে

Share

প্রতিবছর ঈদ আসে। ঈদ মানেই পরিবারের সবাইকে নিয়ে নতুন পোশাক-টেবিল ভর্তি খাবার আর উৎসব-আনন্দ। তবে এবার ঈদে শুধু আত্ম কেন্দ্রিক হলে চলবে না। নিজের ও নিজের পরিবারের পাশাপাশি বাড়ির পাশের দরিদ্র পরিবারটির পাশে দাঁড়াতে হবে। আপনার সম্পদ থেকে গরীবের হকটুকু বুঝিয়ে দিতে হবে।
ইসলাম শান্তির ধর্ম। ইসলাম কখনোই কাউকে আত্মকেন্দ্রিক হতে শেখায় না। ইসলাম দরিদ্রকে দান করতে শেখায়। ইসলাম ধর্ম শিক্ষা দেয়, নিজে পেট পুরে খাবার আগে প্রতিবেশী খেয়েছে কিনা তার খবর নিতে। আর এবার করোনা পরিস্থিতির কারণে দেশের সাধারণ মানুষদের একটি বড় অংশই কর্মহীন হয়ে পড়েছে। কর্মহীন হয়ে পড়া মানুষগুলো কখনোই হয়তো কারো কাছে হাত পাতেনি বা এই পরিস্থিতিতেও চক্ষুলজ্জার খাতিরে কারো কাছে হাত পাততে পারবে না। তারা চাইলেও হয়তো দেশের বর্তমান পরিস্থিতির কারণে কর্মের মাধ্যমে রোজগার করে এনে নিজের ও পরিবারের মানুষগুলোর জন্য ভালো খাবার ও নতুন কাপড় জোগাড় করতে পারবে না।
এমন অবস্থায় এই অসহায় মানুষগুলোর পাশে শুধু সরকার নয় আমাদেরকেও সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। ইসলাম ধর্মে যাকাত, ছদকা, ফেতরাসহ দানের যে বিষয়গুলো উল্লেখ করা আছে তা প্রতিটি সক্ষম মানুষ যদি ঠিক মতো আদায় করে তবে হয়তো দরিদ্রদের শুধু সরকারের দেয়া সাহায্যের প্রতি চেয়ে থাকতে হবে না। গরীবের হক আদায় করতে হবে আমাদের সকলকে। আর করোনা কালীন সময়ে এই হক ঠিকমতো আদায় করা আরো বেশি জরুরী, যাতে উপযুক্ত মানুষটির হাতে আমাদের দানের সেই অর্থটা গিয়ে পৌছে। তাই আপনার সম্পদের যে অংশটুকুতে গরীবের ন্যায্য হক আছে তা সময়মতো গরীবকে বুঝিয়ে দিন।

মে ২০
০৪:৫৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত