Daily Sunshine

সিন্টম থাকলে সন্দেহ, তবে টেস্ট না করলে কনফার্ম নয়

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা চিকিৎসা কমিটির আহ্বায়ক ডা. আজিজুল হক আজাদ জানিয়েছেন, যেকোন ধরণের ফ্লু লাইক সিন্টমস থাকলেই তাদেরকে সন্দেহের তালিকায় রাখা হচ্ছে। তবে কাশি, শ্বসকষ্ট, গলাবেথা ও জ্বর থাকা অর্থই করোনাভাইরাসে আক্রান্ত নয়। টেস্টের পরই সেটা কনফার্ম করে বলা যাবে। কনফার্ম হওয়া করোনা পজিটিভ আক্রান্তরা যাতে অন্য কোন রোগীর সংস্পর্শে আশতে না পারে সেজন্য রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের বার্ণ ইউনিট (২৯ ও ৩০ নং ওয়ার্ড) আলাদা ভাবে প্রস্তুত করা হচ্ছে। সেখানেই আগামীতে আক্রান্তদের রেখে চিকিৎসা দেয়া হবে। তবে রামেক হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত কোন রোগী নেই।
মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে রামেক হাসপাতালে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন রামেক হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস ও মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. খলিলুর রহমান।
চিকিৎসকেরা ভুল ধারণার বশবর্তি হয়ে কথা বলতে চায়না উল্লেখ করে আজিজুল হক আজাদ বলেন, ল্যবরেটরি কনফার্ম কেসের পরই কেবল করোনাভাইরাসের আক্রান্ত বলতে চাই। হাসপাতালে পৃথক ল্যাবে করোনা টেস্ট ফ্যসিলিটি চালুর কাজ দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। যে কেউ চাইলেই টেস্ট করিয়ে নিতে পারবে বিসয়টা এমন না। প্রাতিষ্ঠানিক ভাবে একজন বিশেষজ্ঞ চিকিৎসক দেখার পর তিনি কনফার্ম করলেই সাসপেক্টের নমুনা সংগ্রহ করে নির্ধারিত ল্যাবে টেস্ট করা হবে।
তিনি জানান, সোমবার থেকে আইডি (ইনফেকশন ডিজিজ) হাসপাতালে আইসোলেশনে রাখা পবার ১৭ বছরের রোগীর অবস্থা অপরিবর্তিত আছে। তাকে অবজারভেশনে রাখা হয়েছে। রামেক হাসপাতালের ল্যাবে টেস্ট ফ্যাসিলিটি চালু হওয়ার সাথে সাথে তার নমুনা নিয়ে টেস্ট করা হবে। হাসপাতালে আলাদা ভাবে অবজারভেশন ওয়ার্ডে (৩৯ ও ৪০ নং ওয়ার্ড) পর্যবেক্ষণে থাকা ৬ জন রোগীর মধ্যে দুই জনের অবসস্থার উন্নতি হওয়ায় তাদেরকে ছুটি দেয়া হয়েছে। বাঁকি চার জন ভর্তি আছে। তারা করোনা সাসপেক্ট না। তারা সাধারণ রোগী। তারা সবাই ভালো আছে।

এপ্রিল ০১
০৪:২৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত