Daily Sunshine

অনিশ্চিত বাংলাদেশ সফর, অস্ট্রেলিয়ার পরিকল্পনায় বাধা

Share

স্পোর্টস ডেস্ক: নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে বাংলাদেশ সফর করতে মুখিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। কিন্তু করোনার ধাক্কায় জুনে অসিরা বাংলাদেশ সফর পারবেন কিনা তা এখনও চূড়ান্ত নয়। অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন ধরেই নিয়েছেন, সিরিজটি পিছিয়ে যাচ্ছে।’ ফলে তাঁর পরিকল্পনায় এসেছে বাধা।
বাংলাদেশ সফর অস্ট্রেলিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। সাদা পোশাকের দুটি ম্যাচ টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভূক্ত। পূর্ণ পয়েন্ট পেলে অস্ট্রেলিয়ার জন্য হতো দারুণ কিছু। কিন্তু করোনা পরিকল্পনায় বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়া আছে দুই নম্বরে। ভারত আছে শীর্ষে। এ বছরের শেষদিকে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামবে ভারত। সিরিজের আগে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলার সূচি অস্ট্রেলিয়ার।
অসি অধিনায়ক টিম পেইনের ভাবনায় ছিল, বাংলাদেশের মাটিতে দুটি টেস্ট জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে শীর্ষে ওঠার। এরপর ঘরের মাঠে ভারতকে নাস্তানাবুদ করে প্রথম ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে এগিয়ে যাওয়ার। কিন্তু বদ্বীপে যদি সিরিজটি না হয় তাহলে টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে পিছিয়ে থাকতে হচ্ছে পাঁচবারের ওয়ানডে বিশ্বচ্যাম্পিয়নদের।
টিম পেইন বলেছেন, ‘জুনের সফর অনিশ্চিত তা বুঝতে আপনাকে আইনস্টাইন হওয়ার প্রয়োজন নেই। সিরিজটি পিছিয়ে যাচ্ছে নাকি বাতিল করা হবে তা আমরা এখনও নিশ্চিত নই। আমি মনে করি প্রত্যেকটা খেলোয়াড় চাইছে যে করেই হোক সিরিজটি শেষ করতে। যদি শেষ পর্যন্ত না-ই হয় তাহলে আমাদের জন্য ক্ষতি হতে পারে। পাশাপাশি আমাদের হৃদয়ও ভাঙবে।’
‘আমি আশা করছি তারা সিরিজটি খুব বেশি পিছিয়ে দেবে না। কিছু সিরিজ এরই মধ্যে স্থগিত হয়েছে। কিছু স্থগিত হওয়ার পথে। কিন্তু খেলোয়াড়রা টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো সম্পূর্ণ করতে মুখিয়ে আছে।’ যোগ করেন অসি অধিনায়ক।
২৯৬ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া এখন আছে দুই নম্বরে। ৩৬০ পয়েন্ট নিয়ে ভারত এক নম্বরে। বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতলে ওয়ার্নার, স্মিথরা আরও ১২০ পয়েন্ট পাবে। ফলে বর্ডার-গাভাস্কার ট্রফির আগেই তারা টপকে যাবে ভারতকে।
করোনার প্রভাবে এখন পর্যন্ত সীমিত পরিসরের সিরিজগুলো বন্ধ কিংবা স্থগিত হয়েছে। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো নিয়ে এখনও আয়োজকরা কোনো সিদ্ধান্ত নেয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জুনের সিরিজ নিয়ে কোনো আলোচনা করেনি। দুই দেশের বোর্ডই পরিস্থিতি বিবেচনা করছে। ১১ জুন চট্টগ্রামে এবং ১৯ জুন ঢাকায় সিরিজ শুরুর কথা রয়েছে।
২০২১ সালের জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে। টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। নিজেদের পরিকল্পনা নিয়ে পেইন বলেছেন, ‘আমাদের নির্দিষ্ট লক্ষ্য থাকে। আমরা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে চাই এবং সেটা জিততে চাই। এর থেকে বেশি কিছু তো আর না। খেলোয়াড়রা প্রত্যেকে পয়েন্ট প্রক্রিয়া দারুণ উপভোগ করছে এবং প্রত্যেকটি টেস্ট ম্যাচ বেশ মনোযোগ দিয়ে খেলছে। আমরা নিজেদের লক্ষ্যের পথে সেভাবেই এগিয়ে যাচ্ছি।’

এপ্রিল ০১
০৪:২৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত