Daily Sunshine

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্থবির দেশ

Share

করোনার কারণে দেশ স্থবির হয়ে রয়েছে। টানা ছয়দিন। সরকার ঘোষিত ছুটি ৪ঠা এপ্রিল শেষ হওয়ার কথা থাকলেও সে ছুটি ৯ই এপ্রিল পর্যন্ত বর্ধিত হচ্ছে। এরপর রয়েছে দু’দিনের সাপ্তহিক ছুটি। ফলে চলমান এই স্থবিরতা আরো নয় দিন অব্যাহত থাকবে। টানা এই ছুটিতে কর্মহীন হয়ে পড়েছেন দিনমজুর। কাজ নেই তাই আয় উপার্জন নেই। এই অবস্থায় তারা তাকিয়ে রয়েছে সরকারের ত্রাণ সহায়তার আশায়। এখন কথা হচ্ছে কতদিন কর্মহীন মানুষ ঘর বসে থাকবে। কর্ম যাদের একমাত্র পুঁজি তারা এভাবে অলস বয়ে থাকাটা তাদের জন্যে তো বটেই দেশের গ্রামীণ অর্থনীতির জন্যেও বড় ক্ষতি। এই ক্ষতি মেনে নিতেই হচ্ছে বড় ক্ষতির হাত থেকে দেশকে রক্ষা করতে। তবে এসব মানুষকে বাঁচতে এখন সব ধরনের সহায়তা দিতে হবে এবং স্বাভাবিক কর্মজীবন শুরু না হওয়া পর্যন্ত তা অব্যাহত রাখতে হবে।
শহর-নগরে রিক্সা অটো রিক্সাগুলো চলাচল করছে। কিন্তু তাদের আয় রোজগারও সামান্য। কিন্তু তবু বের হচ্ছে সারাদিন রোদেপুড়ে যে রোজগার হচ্ছে তা দিয়ে কোন ভাবেই সংসার চলছে না। এই অবস্থায় দারুন অভাব অনটন ও কষ্টে পড়েছেন এসব ছোট পরিবহন চালকরাও। কষ্টে পড়েছেন আন্ত:জেলা ও দূরপাল্লার পরিবহণ শ্রমিকরাও। পরিস্থিতির উন্নতি কখন হবে সে দিকে চেয়ে রয়েছে এসব শ্রমিকরা। এদের দুঃখ কষ্টে কথা করোনা ভাইরাসের খবরের পাশাপাশি গণমাধ্যমে উঠে আসছে। চরম দুঃখ কষ্টে থাকা এসব শ্রমিকদের কী ভাবে সাহায্য করা যায় সে পথ বের করতে হবে। দিতে হবে গণপরিবহন চলাচল স্বাভাবিক না হওয়া পর্যন্ত খাদ্যসহ সব ধরনের সহায়তা।
এদিকে দেশের করোনা পরিস্থিতি মোটামুটি একই রকম রয়েছে। গতকাল সর্বশেষ যে তথ্য আইইডিসিআর দিয়েছে তা বলা হয়েছে পূর্ববর্তী ২৪ ঘন্টায় ১শ’ ৪০টি পরীক্ষা করে মাত্র ১ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। ফলে দেশে এখন পর্যন্ত ৫০ জনের সংক্রমণের খবর পাওয়া গেলো। এ সময় আরো ৬ জন চিকিৎসাধীন ব্যক্তি সুস্থ হয়েছেন। এটা অবশ্যই আশার কথা। এদের মধ্যে ৭০ উর্ধ্ব ব্যক্তিও রয়েছেন। অর্থাৎ এ পর্যন্ত যথেষ্ট নিয়ন্ত্রণে রয়েছে দেশের করোনা পরিস্থিতি। এবার নগর রাজশাহীসহ পুরো রাজশাহী বিভাগে এখনো কোন করোনা রোগী সনাক্ত হয়নি। তাই আমাদের জন্যে বড় আশার খবর। এখন তাই আমাদের আরো সতর্ক থাকতে হবে যেন করোনার সংক্রমণ কোন ভাবেই ছড়াতে না পারে।

এপ্রিল ০১
০৪:১৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত