Daily Sunshine

নিম্নবিত্ত ও দিনমজুরদের খাদ্যসহ সব ধরনের সাহায্য সহায়তা দিন

Share

ছুটিতে স্থবির জনজীবন
দেশে করোনা ভাইরাস সংক্রমণ রোধে গত ২৬শে মার্চ থেকে সাধারণ ছুটি শুরু হয়েছে। আগামী ৪ঠা এপ্রিল টানা দশ দিনের এই ছুটি শেষ হওয়ার কথা। সরকারের সাধারণ ছুটি ঘোষণার পরপরই সব পেশার মানুষই রাজধানী ঢাকা ছাড়তে থাকেন। কিন্তু ছুটির সাথে সাথে কার্যত সারাদেশ লক ডাউন করে দেওয়ার ফলে ছুটির সাথে সাথে কার্যত সারাদেশ লক ডাউন করে দেওয়ার ফলে ঘরমুখো মানুষজন দারুন দুর্ভোগে পড়েন। সেই দুর্ভোগ দু’পায়ে মাড়িয়ে জীবনের ঝুঁকি নিয়ে তবু তারা অনেকে ঘরে ফিরেছেন। এরপরেও সারাদেশেই বিভিন্ন শহর ও নগর এবং রাজধানীতে হাজারো মানুষ রয়ে গেছেন। সব প্রতিষ্ঠান বন্ধ তাই এসব মানুষের এক বিরাট অংশ একাকী জীবনযাপন করছেন মেসে নয়তো ছোট একটি কামরাতে। ইতোমধ্যে তাদের জীবন কঠিন হয়ে উঠেছে। সামনে আরো কত দিন এভাবে বন্দি জীবন কাটাতে হবে সে নিয়ে তারা উদ্বিগ্ন হয়ে উঠেছেন। তারা খাদ্য ও অর্থ কষ্টেও পড়েছেন।
এদিকে শহর-নগরের নিম্ন আয় ও দিন আনে দিন খায় মানুষ গুলো দারুন কষ্টে পড়েছেন আয় রোজগার না থাকায়। নিজে কি খাবেন আর পরিবারকে কি খাওয়াবেন এ নিয় পড়েছেন মহা দুশ্চিন্তাতে। সবে ১০ দিনের পাঁচ দিন পেরিয়েছে। সামেন রয়েছে আজ বাদে আরো চার দিন। তারপর কি হয় কে জানে। খেটে খাওয়া এসব মানুষ ও নিম্নবিত্তরা তাই কি ভাবে কাটবেন এ দিনগুলো সেটাই বড় চিন্তার হয়ে দাঁড়িয়েছে। আয় রোজগার নেই। সাহায্য সহযোগিতা পাচ্ছেন না। এই অবস্থায় তাদের পাশে সরকারের দাঁড়ানো দরকার। যেমনটা প্রায় সব দেশেই সরকার সব ধরনের সাহায্য সহায়তা নিয়ে দাঁড়িয়েছে। নিকট প্রতিবেশী দেশ ভারত সেখানে দিন মজুর ও দরিদ্র মানুষকে রান্না করা খাবার খাওয়াচ্ছে। দেয়া হচ্ছে অন্য সাহায্য ও সহায়তা।
এমন সাধারণ ছুটি এবং অঘোষিত লক ডাইনে আামদের দেশেও সধারণ নিম্নবিত্ত ও দিনমজুরদের খাবার ব্যবস্থা করা দরকার। দরকার এসব মানুষকে আর্থিক সাহায্যসহ সব ধরনের সাহায্য সহায়তা দেবার। যারা কর্মহীন হয়ে পড়েছেন তাদের ব্যাপারেও দ্রুত সিদ্ধান্ত নিতে হবে এবং তারা যেন চলতে পারে সে জন্যে ভাতা দেবার ব্যবস্থা করতে হবে। আর প্রতিটি স্বল্প আয়ের মানুষের বাড়িতে খাদ্যসহ নিত্য প্রয়োজনীয় সব পণ্য সামগ্রী পৌঁছে দিতে হবে। এটা এখন রাষ্ট্র ও সরকারের অন্যতম অগ্রাধিকার বলে আমরা মনে করি। আশা করি সরকার বিষয়টি বিবেচনা করে আরেকটি মানবিক বিপর্যয় রোধে দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেবে। এটাই এখন সবচেয়ে চাওয়া সাধারণ মানুষের।

মার্চ ৩১
০৪:৫৬ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত