Daily Sunshine

রাজশাহীতে করোনা পরীক্ষা ১ এপ্রিল থেকে

Share

রামেক হাসপাতালে প্রস্তুত হচ্ছে ল্যাব, লিটন-বাদশার পরিদর্শন
স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাস শনাক্তে রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) ল্যাব প্রস্তুত করা হচ্ছে। আগামী ১ এপ্রিল থেকে রাজশাহীতে করোনা ভাইরাস শনাক্ত কার্যক্রম শুরু হতে যাচ্ছে। শনিবার দুপুরে ল্যাব প্রস্তুত কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এই তথ্য জানান রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।
মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, শুক্রবার থেকে করোনা ভাইরাস শনাক্তে ল্যাব প্রস্তুত কাজ শুরু হয়েছে। আজ রোববারে মধ্যে পিসিআর মেশিন স্থাপন কাজ শেষ হবে। এরপর পিসিআর মেশিন পরিচালনার জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ আসবেন। আমরা আশা করছি আগামী ১ এপ্রিল থেকে রাজশাহী করোনা ভাইরাস শনাক্ত কার্যক্রম শুরু হবে।
এ সময় রাজশাহী-২(সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের বলেন, ল্যাব স্থাপন কাজের অগ্রগতি হয়েছে। আপনারা সবাই মেয়র মহোদয় ও আমার উপর আস্থা রাখুন। এছাড়া করোনা পরীক্ষার কিট চলে আসছে।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিলুর রহমান ও হাসপাতালের চিকিৎসকবৃন্দ, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক প্রমুখ।
উল্লেখ্য, রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজী বিভাগের চারটি কক্ষে এই ল্যাব প্রস্তুত করা হচ্ছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন রাজশাহী মেডিকেল হাসপাতালে এসে পৌছেছে।
এদিকে, রাজশাহীতে আগামী কয়েকদিনের মধ্যে করোনা রোগীর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে। এরই মধ্যে কিটস ও পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনসহ অন্যান্য সরঞ্জাম এসে পৌঁছেছে। রাজশাহী মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগের ল্যাবে এ মেশিনটি বসানো হচ্ছে। এর জন্য আলাদা চারটি কক্ষ নেওয়া হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগে বেড়েছে হোম কোয়ারেন্টাইনের আওতায় আসা ব্যক্তির সংখ্যা।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, নতুন করে হোম কোয়ারেন্টাইনে এসেছেন রাজশাহী জেলায় ৪৭ জন, চাঁপাইনবাবগঞ্জে ৯, নওগাঁতে ৫৫১ জন, নাটোরে ১১জন, জয়পুরহাটে ১৫ জন, বগুড়ায় ০১ জন, পাবনায় ৭০ জন ও সিরাজগঞ্জে ৩১জন। শনিবার রাজশাহী বিভাগের আট জেলায় নতুন ৭৩৫ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। অর্থাৎ গতকালের চেয়ে এ সংখ্যা দ্বিগুণ। শুক্রবার ছিল ৩২৭জন।
প্রাপ্ত তথ্যে দেখা যায়, শুক্রবার রাজশাহী বিভাগের ৮ জেলায় ৩২৭জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছিল। এর মধ্যে রাজশাহী জেলায় ১০৬ জন, চাঁপাইনবাবগঞ্জে ৩২, নওগাঁতে ০৭, নাটোরে ১৬, বগুড়ায় ১২৯, জয়পুরহাটে ২৫ ও পাবনায় ১২জন। তবে একদিনের ব্যবাধানে বিভিন্ন জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যায় বড় ধরনের পার্থক্য হয়েছে। শুক্রবার নওগাঁতে হোম কোয়ারেন্টাইনে ছিল মাত্র ৭জন। অথচ শনিবার এক লাফেই তা বেড়েছে দাঁড়িয়েছে ৫৫১জনে।
উল্লেখ্য, গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত রাজশাহী বিভাগে ৬ হাজার ৪৭২জন হোম কোয়ারেন্টাইনে এসেছেন। জয়পুরহাটে একজন রোগী আছেন হাসপাতালে আইসোলেশনে। তবে এখন পর্যন্ত করোনা আক্রান্ত কোনো রোগী শনাক্ত হয়নি।
এদিকে, রাজশাহী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, করোনা টেস্ট ল্যাবটি প্রস্তুতের কাজ চলছে। এ সপ্তাহের শেষের দিকে উদ্বোধনের চেষ্টা চলছে। এটি হলে রাজশাহী বিভাগের সন্দেহভাজন রোগীদের করোনা টেস্ট হবে এখানেই।
রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, পিসিআর মেশিন ছাড়াও হাসপাতালের চিকিৎসক ও ল্যাবরেটরির জন্য এক হাজার পিপিই (পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট), এক হাজার মাস্ক, এক হাজার হ্যান্ড গ্লাভস এবং পর্যাপ্ত পরিমাণ স্যানিটাইজার এসেছে।

মার্চ ২৯
০৫:২৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

চাকরি ছেড়ে পত্রিকা করেছিলেন সাখাওয়াত হোসেন

আবুল কালাম মুহম্মদ আজাদ: বিমানের এক সহযাত্রী বারবার মুখের দিকে তাকাচ্ছিলেন। তখন সাখাওয়াত হোসেনের সুপৌরুষ গড়ন। নেমেই সহযাত্রীটি পরিচিত হওয়ার জন্য হাত বাড়ালেন। তিনি একজন চলচ্চিত্র পরিচালক। তাঁর সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিলেন। তখন সাখাওয়াত হোসেন কৃষি ব্যাংকের ব্যবস্থাপক। তাঁর ঝোঁক টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনার দিকে। এ জন্য মাঝে মধ্যে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত