Daily Sunshine

করোনা আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেল ইতালিও

Share

সানশাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের পর ইতালিও নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের হিসাবে শুক্রবার পর্যন্ত ইতালিতে ৮৬ হাজার ৪৯৮ জনের দেহে কোভিড-১৯ ধরা পড়েছে বলে জানিয়েছে সিএনএন।
চীনে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৮১ হাজার ৯৪৬। এই দুই দেশই অবশ্য যুক্তরাষ্ট্রের পেছনে। শুক্রবার পর্যন্ত বিশ্বের শীর্ষ অর্থনীতির এ দেশটিতে এক লাখ ৪ হাজারের বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
ইতালিতে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাস ৯ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে; এ সংখ্যা এ মুহুর্তে সর্বোচ্চ। এর পরেই আছে স্পেন, সেখানে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ৫ হাজার ১৩৮ এ। চীন ও যুক্তরাষ্ট্রে এ নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা যথাক্রমে তিন হাজার ২৯৫ ও এক হাজার ৭১১।
প্রাণঘাতী এই ভাইরাসে কেবল শুক্রবারেই ইতালিতে ৯৬৯ জনের মৃত্যু হয়েছে। এটিই দেশটিতে কোভিড-১৯ এ একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনাভাইরাস দেশটির স্বাস্থ্য ব্যবস্থাকেও পুরোপুরিই ভেঙে দিয়েছে। উত্তরাঞ্চল পেরিয়ে ভাইরাসের সংক্রমণ এখন ইতালির দক্ষিণেও বিস্তৃত হচ্ছে বলে অনুমান করা হচ্ছে। সেরকমটা হলে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও অনুমান বিশ্লেষকদের।
তাদের ভাষ্য, ইতালির উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণের স্বাস্থ্য ব্যবস্থা বেশ দুর্বল। জনসংখ্যায় ষাটোর্ধ্বেদের সংখ্যা বেশি থাকায় দেশটিতে মৃত্যুহার অন্যদের তুলনায় বেশি বলেও বলছেন অনেকে। মাস্ক, পারসোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্টের মতো সুরক্ষা উপকরণ এবং চিকিৎসা সরঞ্জামের ঘাটতিও দেশটিকে বিপাকে ফেলেছে।

মার্চ ২৯
০৫:১৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত