Daily Sunshine

সামাজিক সংক্রমণ রোধে ঘরে থাকার উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখতে পারে

Share

করোনা ভাইরাস: সাধারণ ছুটি
বৈশিক করোনা ভাইরাস পরিস্থিতির আরো অবনতি হয়েছে। দিনে দিনে ছড়িয়েছে এর বিস্তৃতি। বিশ্বের ১শ’ ৯৬ টি দেশের সাড়ে তিন লাখের বেশী মানুষ এই ভাইরাস সংক্রমণের শিকার হয়েছেন। যদিও ইতোমধ্যে ১লাখের বেশী মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর মারা গেছেন সাড়ে ১৫ হাজারের বেশী মানুষ। মৃত্যুর হার কম হলেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনার ভাইরাসটি। আর এটা বড় ঝুঁকি তৈরী করছে। এতে বিশ্বজুড়ে এক ধরনের অস্থিরতা সৃষ্টি হয়েছে। কোন ভাবেই নিয়ন্ত্রণে নেয়া যাচ্ছে এর বিস্তার। তাই উদ্বেগ আর উৎকন্ঠা বাড়ছে সর্বত্র। এই প্রাণঘাতি ভাইরাসটির সংক্রমণ বাংলাদেশেও ঘটেছে এবং এর বিস্তৃতি বাড়ছে।
এমন পরিস্থিতিতে সামাজিক ভাবে এর সংক্রমণ ছড়িয়ে না পড়ে সে জন্যে সরকার ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। তবে জরুরী সেবা সমূহ এই ছুটির আওতায় থাকবে না। এমন অবস্থায় সামনে করনীয় ঠিক করছেন সব প্রতিষ্ঠান ও ব্যক্তি-পরিবার। তবে যে যায় করণীয় ঠিক করুক না কেন সরকার যে নির্দেশনা দিয়েছে তা প্রত্যেকে আমরা পালন করলে অবশ্যই এর সুফল পাওয়া যাবে বলে আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি।
বিশ্বের দেশে দেশেই মানুষ জনের চলাচল সীমিত করে এর সমাজিক সংক্রমণ ঠেকানোর চেষ্টা করা হচ্ছে। আর এক্ষেত্রে করোনা ভাইরাসের উৎপত্তি স্থল চীনে বড় ধরনের সাফল্য মিলেছে। আজ তাই স্বাভাবিক চলাচল ও জীবন যাপন অবশ্যই নিয়ন্ত্রণে অনেক প্রয়োজন। আর আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) সাড়ে ১৪শ’ বছর আগেই এমন নির্দেশনা দিয়ে গেছেন। ফলে কোথাও মহামারির প্রাদুর্ভাব হলে সেখানে না যাওয়া এবং যদি সেখানে কেউ থাকেন তবে তার তথা হতে বের না হওয়াই উচিৎ। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্যি সে নির্দেশনা মুসলিম হওয়া সত্ত্বেও আমরা কেউ মানছি না। বরং বিশৃংখলা সৃষ্টি করছি।
এতে প্রতিদিনই ঝুঁকি বাড়ছে। এমন অবস্থায় দেশে এর সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব তৈরী করা জরুরী হয়ে পড়েছিল। সরকার এই দশদিনের সাধারণ ছুটি দিয়ে মানুষকে ঘরে থাকার যে আহবান রেখেছে তা সেই দূরত্ব সৃষ্টি করবে এবং ভাইরাসটি সংক্রমণ রোধে ইতিবাচক ভূমিকা রাখবে যদি আমরা সকলে এই নির্দেশনা মেনে জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হই। আমাদের প্রত্যাশা করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণ রোধে সকলে সচেতন হবেন। কারণ মানুষ সচেতনতা ও মহান আল্লাহ’র রহমতই পারে আমাদের সুরক্ষা দিতে। তাই আমরা আমাদের রবের সাহায্য চাই এবং তারই কাছে আত্মসমর্পন করছি।

মার্চ ২৫
০৫:৪২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত