Daily Sunshine

অগ্নিঝরা মার্চ

Share

সানশাইন ডেস্ক : একাত্তরের ২৩ মার্চ। আন্দোলন, সংগ্রামের উত্তাল ঢেউ ক্রমেই শক্তিশালী হয়ে শহর থেকে সারাদেশে ছড়িয়ে পড়ছিল। ঢাকা নগরীও এদিন মিছিলে মিছিলে গর্জে উঠে। একাত্তরের ২৩ মার্চ পাকিস্তান দিবস হিসেবে পালনের কথা থাকলেও সেদিন তা হয়নি। বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষ এদিন পালন করেছে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে।
একাত্তরের এই দিন সকালে আওয়ামী লীগ স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যদের সামরিক কায়দায় অভিবাদন গ্রহণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি তাঁর ৩২ নম্বর ধানমন্ডির বাসভবনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এ সময় ‘জয় বাংলা, বাংলার জয়’ উদ্দীপক গানটি সমবেত কণ্ঠে পরিবেশিত হয়।
একাত্তরের মার্চের শুরুতে বঙ্গবন্ধুর ডাকা অসহযোগ আন্দোলন চলছিল পুরোদমে। সারাদেশেই এই অসহযোগ আন্দোলন পালিত হচ্ছিল। অপরদিকে বঙ্গবন্ধুর সঙ্গে পাকিস্তানী প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের বৈঠকে সমাধান হওয়ার কোন সম্ভাবনা দেখা না গেলেও কুচক্রী জুলফিকার আলী ভুট্টো এ বৈঠককে ‘উৎসাহব্যঞ্জক বৈঠক’ বলে অভিহিত করেন।
একাত্তরের এই দিনে আজ পাকিস্তান দিবসে ঢাকার প্রেসিডেন্ট ভবন ও সেনাবাহিনীর সদর দফতর ছাড়া বাংলাদেশে আর কোথাও পাকিস্তানের জাতীয় পতাকা উড়েনি। সারা বাংলায় অর্ধচন্দ্র তারকাখচিত সাদা-সবুজ পাকিস্তানী পতাকার পরিবর্তে উড়েছে সবুজ জমিনের মাঝে লাল সূর্যের ওপর বাংলাদেশের সোনালী রং মানচিত্র শোভিত স্বাধীন বাংলার পতাকা।
ঢাকায় ব্রিটিশ হাইকমিশন ও সোভিয়েত কনস্যুলেটে পাকিস্তানী পতাকার পরিবর্তে স্বাধীন বাংলার পতাকা তোলা হয়। চীন, ইরান, নেপাল ও ইন্দোনেশিয়ায় দূতাবাস ভবনে প্রথমে পাকিস্তানী পতাকা তোলা হয়। পরে জনতা এসব দূতাবাসে সেই পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা তোলে। মার্কিন দূতাবাসে আজ কোন পতাকাই তোলা হয়নি।

মার্চ ২৪
০৪:৩৩ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত