Daily Sunshine

বঙ্গবন্ধুকে নিয়ে রাবিতে গান

Share

রাবি প্রতিনিধি: মুজিববর্ষ ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) নির্মিত হয়েছে একটি গান। বিশ^বিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) প্রযোজনায় আবেগঘন এই গানটি এরই মধ্যে প্রসংশা কুড়িয়েছে বিশ^বিদ্যালয় পরিবারে।
গানটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, টিএসসিসি’র প্রযোজনায় ‘শতবর্ষেও তুমি চির মহান, চির অম্লান’ শিরোনামের এই গানটির অডিও ও ভিডিও নির্মাণ করা হয় টিএসসিসি পরিচালক অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধানের উদ্যোগে। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত বিশ^বিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রশাসনের অনুষ্ঠানে প্রথম গানটির অডিও প্রকাশন ও পরিবেশন করা হয়। ৭ মিনিট ১৪ সেকেন্ডের ২৭ লাইনের এই গানটি মূলত টিএসসিসি পরিচালক অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধানের লেখা একটি কবিতা।
টিএসসিসি কর্তৃপক্ষ জানায়, গানটিতে সুর দিয়েছেন উপ-পরিচালক সৌমিত্র ব্যানার্জি ও সঙ্গীয়তায়োজনে চপল খান। কন্ঠ দিয়েছেন অধ্যাপক হাসিবুল আলম প্রধান, কণ্ঠশিল্পী আলমগীর পারভেজ, সৌমিত্র ব্যানার্জী, সংগীত বিভাগের শিক্ষক সোনিয়া শারমিন খান, পারমিতা হক প্রমূখ ১৭ জন কণ্ঠশিল্পী। গানটির জন্য ভিডিওচিত্র নির্মাণ করেছেন চলচ্চিত্রকার ও টিএসসিসি উপ-পরিচালক আহসান কবীর লিটন।
গানটি সম্পর্কে এর রচয়িতা ড. হাসিবুল আলম প্রধান বলেন, এদেশের জন্মসংগ্রামের সঙ্গে বঙ্গবন্ধুর নাড়ির সম্পর্ক। দীর্ঘ দিনের স্বপ্ন ছিল তাঁকে শ্রদ্ধা জানিয়ে একটি গান তৈরী করব। আমার সেই স্বপ্ন সফল হয়েছে। গানটিতে বঙ্গবন্ধুর মহান নেতৃত্ব, ত্যাগ, বাংলায় তাঁর গৌরবোজ্জ্বল অস্তিত্ব প্রভৃতি বিষয় ফুটে উঠেছে। আমরা চাই মুজিববর্ষে রাজশাহী বিশ^বিদ্যালয়ের এই গান জাতীয়ভাবে প্রচার করা হোক যেন দেশের মানুষের মধ্যে বঙ্গবন্ধুর প্রতি প্রেমকে আরো উদ্বুদ্ধ করে এই গান। তিনি জানান, গানটি ১৭ মার্চ মুজিব বর্ষের প্রথম দিন থেকে বিভিন্ন টেলিভিশন ও বেতার চ্যানেলে প্রচারিত হবে। পরবর্তীতে তা ইউটিউবে সবার জন্য উন্মুক্ত করা হবে।
প্রসঙ্গত, অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষকতা ও মৌলিক গবেষণার পাশাপাশি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সমসাময়িক বিষয় নিয়ে লেখালেখি করেন। বিভিন্ন জাতীয় পত্রিকায় তার ৫০ টির বেশি কলাম ছাপা হয়েছে। ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ নামের বহুল আলোচিত বইটির লেখক তিনি। এছাড়াও বিভিন্ন সময়ে পঞ্চগড় জেলার এই গর্বিত সন্তান বিশ^বিদ্যালয় প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

মার্চ ১৭
০৪:৩৮ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত