Daily Sunshine

করোনা আশঙ্কায় রাবি ও রুয়েট শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

Share

রাবি প্রতিনিধি : প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য রাজশাহী বিশ^বিদ্যালয় ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি (রুয়েট) শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। রবিবার দুপুরে এ ঘোষণা দেয় শিক্ষার্থীরা। এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছে রাবি শিক্ষার্থীরা। বিশ^বিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে এ কর্মসূচি পালন করে তারা।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ও পরিসংখ্যান বিভাগের সব বর্ষের শিক্ষার্থীরা রবিবার দুপুর থেকে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে।
শিক্ষার্থীরা বলেন, যদি কোনোভাবে একজনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যায় তবে তা খুব দ্রুতই ছড়িয়ে পড়বে, তখন নিশ্চয় বিশ্ববিদ্যালয় বন্ধ করেও কোনো লাভ হবেনা। এই বিশ্ববিদ্যালয়ে সারাদেশের প্রায় প্রতিটি জেলার শিক্ষার্থী পড়াশোনা করে। ভাইরাস ছড়িয়ে পরার পরে যদি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে করোনাভাইরাসও এসব শিক্ষার্থীদের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয় কি এই ভাইরাস মহামারি আকার ধারণ করা পর্যন্ত অপেক্ষা করছে? আর কালক্ষেপণ না করে, অবিলম্বে বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের সব শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করা উচিত।
পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা জানান, করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে যেকোনো মুর্হূতে এই আশঙ্কায় আমরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছি। জানতে চাইলে গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগে সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, শিক্ষার্থীরা মৌখিকভাবে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। লিখিতভাবে কোনো আবেদন করেনি। বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।
পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম হোসেন বলেন, আমরা সকালেও শিক্ষার্থীদের ক্লাস নিয়েছি। তারা আমাদের কাছে ক্লাস-পরীক্ষা বন্ধ করতে দাবি করেছে। তখন তাদেরকে বলা হয়েছে বিশ^বিদ্যালয় প্রশাসন থেকে এখনও এ বিষয়ে কোনো নির্দেশনা পায়নি। তাই ক্লাস পরীক্ষা বন্ধ করার নির্দেশ দিতে পারিনা।
তিনি আরো বলেন, পরে দুপুুরের পরে শিক্ষকরা ক্লাসে গিয়ে দেখেন শিক্ষার্থীরা ক্লাসে নেই। এ বিষয়ে কোনো লিখিত দিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীরা আমাদের কাছে কোনো লিখিতভাবে দেইনি। মৌখিকভাবে বলেছে।
অপরদিকে রুয়েটের ক্লাস পরীক্ষা বন্ধের বিষয়টি নিশ্চিত করে রুয়েটের ছাত্র কল্যাণের পরিচালক রবিউল আওয়াল বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ আতঙ্কে শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করেছে।
কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, করোনা ভাইরাস বিষয়টি নিয়ে আমরা শঙ্কিত। ইতোমধ্যে বিশে^র অনেক দেশে মহামারী আকার ধারণ করেছে। তাই পূর্ব সর্তক হিসেবে আমাদের দেশের পাবলিক বিশ^বিদ্যালয়গুলো বন্ধ রাখা জরুরী। কারণ এখানে প্রচুর শিক্ষার্থী, গবেষক, অনুষদ মেম্বার যারা বিভিন্ন দেশ ছিলো তারা এসে কর্মস্থলে যোগদান করছেন। যদি বিশ^বিদ্যালয় বন্ধ রাখা হয় তাহলে আমরা সুরক্ষায় থাকতে পারি। তাই আমরা চাই দ্রুত পাবলিক বিশ^বিদ্যালয় বন্ধ করা হোক।

মার্চ ১৬
০৪:৫৪ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত