Daily Sunshine

ফুল বাগানে টুটুলের ভাগ্য

Share

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ: বরেন্দ্র ভূমির চাঁপাইনবাবগঞ্জে বানিজ্যিক ভাবে এই প্রথম ফুলের চাষ শুরু করা হয়েছে। জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের মাদাপুর গ্রামের সাদিকুল ইসলাম টুটুল গত বছরের প্রথম দিকে তার ৮ বিঘা জমিতে পরীক্ষামূলক ভাবে বানিজ্যিক ভিত্তিতে ফুলচাষ শুরু করেন। এক বছরের মাথায় তিনি অনেকটা সফল ফুল চাষী হিসেবে আত্মপ্রকাশ করেছেন এলাকায়।
বসন্ত উৎসব, ভালোবাসা দিবস ও আর্šÍজাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ফুলের চাহিদা তুলনামূলকভাবে বৃদ্ধি পাওয়ায় তার ফুল বিক্রি বেড়েছে কয়েকগুন। এবছর কয়েক লক্ষ টাকার ফুল বিক্রি হবে বলে আশা করছেন সংষ্টিরা। তার ফুল বাগানে চাষ করা হচ্ছে গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, গাল্ডিওলাক্সাসহ বিভিন্ন ধরণের ফুল। তার ফুল বাগান থেকে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহী জেলার ফুল ব্যবসায়ীরা ফুল সংগ্রহ করছে। আগে তারা যশোরের গদখালী থেকে ফুল সংগ্রহ করত। বানিজ্যিক ভিত্তিতে এলাকায় ফুল চাষ বৃদ্ধি পেলে দেশের অন্যান্য স্থানের ফুলের চাহিদাও পূরণ করা সম্ভব হবে বলেন জানান এ ফুল চাষী।
সাদিকুল ইসলাম টুটুল জানান, ২০১৯ সালের প্রথম দিকে যশোর গদখালী থেকে ফুলের চারা নিয়ে তার জমিতে ফুল চাষ শুরু করেন। দিন দিন বিভিন্ন জাতের ফুলের সমারোহ দেখা যায় তার বাগানে। ফুল চাষ করে তিনি নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি গ্রামের কয়েকজন বেকারের কর্মসংস্থান হয়েছে।
গোমস্তাপুর উপজেলা কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তা গানিউল ইসলাম জানান, উপজেলায় প্রথমবারের মত বানিজ্যিক ভাবে ফুল চাষ করায় তাকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন বলেন, এলাকায় ফুল চাষ বৃদ্ধি করার জন্য কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। ফুল চাষ বৃদ্ধি হলে আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি বেকার সমস্যা দূর হবে আশা করছেন তিনি।

ফেব্রুয়ারি ১৪
০৫:১১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত