Daily Sunshine

সরষে ফুলে হলুদ হচ্ছে মাঠ

Share

রোজিনা সুলতানা রোজি : হেমন্তের শুরুতেই রাজশাহীর বরেন্দ্রর মাঠে মাঠে হলুদ আভা ছড়াতে শুরু করেছে সরষে ক্ষেত। ক্রমেই হলুদ রঙে অপরূপ হয়ে উঠছে প্রকৃতি। ভোরের বিন্দু বিন্দু শিশিরকণার আস্তরণ পড়ছে হলুদ ফুলের পাপড়িজুড়ে। শীতের আগমনী বার্তার সঙ্গে শেষ বিকেলের মিষ্টি সোনালী রোদ সরিষা ক্ষেতের ওপর মাতাল করা দোলা দেয় তখন চারপাশের প্রকৃতি আরও সুন্দর ও উজ্জ্বল হয়ে ওঠে। শীতের রিক্ততায় সরষে ফুলে হলুদ রং যেন প্রাণের স্পন্দন নিয়ে আসে। শীতে সরিষা ক্ষেত গ্রাম-বাংলার রূপকে আরও বেশি অপরূপ করে তোলে। তখন যতদূর চোখ যায় কেবল হলুদ আর হলুদ।
এখনই সেই আভা শুরু হয়েছে। আর কদিন পর চোখে পড়বে হলুদের সাম্রাজ্য। তখন মনে হবে যেন বাসন্তী রঙের শাড়ী পরেছে প্রকৃতি। তবে এখনই মাঠজুড়ে সে হলুদ আভায় আকৃষ্ট হয়ে মৌমাছির দল ঝাঁকে ঝাঁকে আসছে মধু আহরণে। সেই অপরূপ সরষে ফুলের মুগ্ধতা ও দৃশ্যে মন হারিয়ে যাবে যে কারুরই। সরষে ফুলের হলদে সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবেই।
রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় এখন চোখে পড়তে শুরু করেছে হলুদের সাম্রাজ্য। সংশ্লিষ্টরা জানান, এ বছর আবহওয়া ভালো হওয়ায় সরিষার ফলন অন্য বছরগুলোর চেয়ে ভালো। সরেজমিন গিয়ে দেখা যায়, এই এলাকার বেশিরভাগ শস্য খেতেই এখন সরিষার চাষ হচ্ছে। সরিষা গাছের হলুদ ফুলে উড়ে বেড়াতে শুরু করেছে ঝাঁকে ঝাঁকে মৌমাছি। দুপুরে গোদাগাড়ীর সজিপুর এলাকায় গিয়ে দেখা যায় কৃষকরা তাদের ক্ষেতে গিয়ে আগাছা পরিষ্কারে ব্যস্ত। কৃষকরা বলেন, ধান-সবজির পাশাপাশি এখন প্রতি মৌসুমে সরিষা চাষ করি। এতে ভালোই লাভ হচ্ছে।
তাদের ভাষ্যমতে, এক বিঘা জমিতে সরিষা চাষ করতে এক হাজার থেকে সর্বোচ্চ দুই হাজার টাকা খরচ হয়। ফলন ভালো হলে বিঘাপ্রতি চার থেকে পাঁচ মণ সরিষা উৎপাদন সম্ভব। আর প্রতি মণ সরিষার মূল্য দেড় থেকে দুই হাজার টাকা।
মুলত: সরিষা একটি তৈল বীজ জাতীয় অর্থকরী ফসল। কৃষকরা সাধারণত নিজের চাহিদা মিটিয়ে অবশিষ্ট ফসল বিক্রি করে অর্থ উপার্জন করেন। চলতি বছর সরিষার ফলন ভালো। সাধারণত বছরের নভেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করা হয়। সরিষার ঝরে পড়া পাতা ও ফুল জৈব সার হিসেবে কাজ করে। এখন থেকেই সরিষা ক্ষেত থেকে মধু আহরহনকারীরা মধু সংগ্রহের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে।

নভেম্বর ১৮
০৪:১০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত