Daily Sunshine

পরিস্থিতি মতো দরকার উপকূলবাসীর সহায়তা

Share

বুলবুলের প্রভাব
প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেই বাংলাদেশের মানুষ চলছে। গত মে মাসের প্রথম সপ্তাহে ঘূর্ণিঝড় ফণির পর এবার ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত সইতে হচ্ছে এ দেশের লড়াকু মানুষকে। বুলবুল কতটা ক্ষতি করছে আর এর দীর্ঘ মেয়াদী ক্ষতির পরিমাণ কতটা হবে সেটা বোঝা যাবে দিন কয়েক পর। উপকূলবাসী ফণির আঘাতে ততটা ক্ষতিগ্রস্ত না হলেও এর আগে সিডর ও আইলাতে যথেষ্ট ক্ষতির মুখে পড়ে। এবার ক্ষতি কতটা হলো। এতে এ ক্ষতি মানুষ, প্রকৃতি, পরিবেশ ও অর্থনীতির কতটা সে সব হিসেব জানা যাবে সংশ্লিষ্ট বিভাগের পরিসংখ্যানের পর। তবে যায় হোক বুলবুলের প্রভাব এখনো থাকবে হয়তো আরো দু’দিন।
বুলবুলের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষায় উপকূলবাসীকে আগেই নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্যে বার বার বলা হয়েছে। গতকাল তারপরেও যারা দুর্যোগ প্রবন এলাকা ছাড়েনি তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। অর্থাৎ এই দুর্যোগ যেন ব্যাপক প্রাণহানী না হয় সেদিকে নজর দেয়া হয়। চলমান জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এসব পরীক্ষা ১২, ১৩ ও ১৬ তারিখ নেয়া হবে বলে জানানো হয়েছে। ওদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও স্থগিত করা হয়। দুর্যোগের কারণে এই ব্যবস্থা নেয়া হয়েছে।
উপকূলীয় জেলাগুলোতে তো বটেই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের অন্যান্য স্থানেও শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টির মাত্রা গতকাল বেড়েছে আজ ও আগামীকালও এর প্রভাব থাকবে বলে আবহাওয়া বিভাগের পূর্বাভাস বলা হয়েছে। দেশের অন্যান্য স্থানেও আকাশ মেঘলা রয়েছে এবং এসব স্থানেও বৃষ্টি হতে পারে বলে বলা হচ্ছে। সে হিসেবে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে যে ক্ষতি হয়েছে, এখন বৃষ্টির কারণে সে ক্ষতি আরো বাড়বে।
সরকার দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় পূর্ব এবং পরবর্তী প্রস্তুতি নিয়েছে। এখন উপকূলীয় জেলাসহ যে সব স্থানে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের যথাযথ সাহায্য সহায়তা দেয়া হবে করা হবে, পুনর্বাসন এমনটাই আমাদের প্রত্যাশা।

নভেম্বর ১০
০৩:৪৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত