Daily Sunshine

রাজশাহীতে বিশ্ব রেডিওলজি দিবস পালন

Share

স্টাফ রিপোর্টার: ‘ইওর সেফটি আওয়ার প্রায়োরিটি’ সারাদেশের মতো রাজশাহীতেও বিশ^ রেডিওলজি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব রেডিওলজি অ্যান্ড টেকনোলজিস্টের রাজশাহী জোনের আয়োজনে নানা কর্মসূচি পালন করা হয়।
এর মধ্যে সকাল ১০টায় রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর লক্ষ্মীপুর হয়ে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) সামনে থেকে ঘুরে আবার আইএইচটিতে গিয়েই শেষ হয়। পরে সেখানে কেক কাটা হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
সভায় বক্তরা চিকিৎসাক্ষেত্রে রেডিওলজির গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, চিকিৎসা বিজ্ঞানে রেডিওলজির অবদান অনেক। মানুষের শরীরের সুক্ষ্ম রোগগুলোও রেডিওলজি প্রযুক্তি ব্যবহার করে নির্ণয় করা সম্ভব। আর চিকিৎসা বিজ্ঞানে এক গুরুত্বপূর্ণ আবিষ্কার হচ্ছে এক্স-রে। আর এক্স-রে থেকেই মূলত এই বিভাগের জন্ম। রেডিওলজি প্রযুক্তি আবিষ্কারের পর এটি সফলতার সাথে মানুষের রোগ নির্ণয়ে কাজ করে যাচ্ছে।
বক্তারা আরো বলেন, রেডিওলজি যেমন গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তেমনি এর কিছু সমস্যাও রয়েছে। সিটি স্ক্যান, এক্সরে থেকে যে রেডিয়েশান নির্গত হয় তা মানুষের জন্য ক্ষতিকর হতে পারে। তাই সাধারণ রোগীদের এবং যারা রেডিয়েশান নিয়ে কাজ করেন তাদের সচেতন করা এই দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।
সভায় প্রধান অতিথি ছিলেন রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের প্রধান অধ্যাপক ডা. হাফিজুর রহমান। রামেকের মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তরুণ কুমার ধরের সজ্ঞলনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- রামেকের রেডিওগ্রাফির মেডিকেল টেকনোলজিস্ট তৌহিদুর রহমান, সাইফুল বাশার, শামসুদ্দীন ইসলাম, রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের ইনচার্চ রেজাইল করিম, আব্দুস শুকুর প্রমুখ।

নভেম্বর ০৯
০৪:০০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত