Daily Sunshine

এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আইওটি ও রোবটিকসে নজর জয়ের

Share

সানশাইন ডেস্ক: তথ্য-প্রযুক্তি খাতে উন্নয়নের লক্ষ্যে এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি) ও রোবটিকসে বিশেষ নজর দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মঙ্গলবার হোটেল র‌্যাডিসনে সিআরআইয়ের আয়োজনে ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ শীর্ষক আলোচনায় একথা বলেন তিনি।
বাংলাদেশের তরুণরাও যাতে সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সেজন্য সরকারের আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্প থেকে রোবটিকস, আইওটি ও এআই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানান সজীব ওয়াজেদ জয়।
তিনি বলেন, “এগুলোর ওপর স্পেশালি গুরুত্ব দিয়েছি এবার। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে আমরা অন্য দেশ থেকে এগিয়ে যাব। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে আমাদের সম্ভাবনা আছে।” দেশেই সাইবার সিকিউরিটি এক্সপার্ট গড়ে তোলার পরিকল্পনাও জানান প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
প্রযু্ক্িতর দিক থেকে স্বনির্ভর হওয়ার লক্ষ্যের কথা জানিয়ে সজীব ওয়াজেদ জয় বলেন, “এআই, রোবটিকস, মাইক্রোপ্রসেসর ডিজাইনে ফোকাস করছি, দীর্ঘমেয়াদে তা সহযোগিতা করবে।” তরুণদের দক্ষ করে গড়ে তুলতে আরও বেশি বরাদ্দ দেওয়া হবে বলেও জানান তিনি। ডিজিটাল যোগাযোগ প্রতিষ্ঠা শীর্ষক নতুন একটি প্রকল্পের আওতায় দেশের সব স্কুল- কলেজে ওয়াইফাই জোন করা হচ্ছে বলে জানান সজীব ওয়াজেদ জয়। তথ্য-প্রযুক্তি খাতের প্রশিক্ষণগুলো আরও বেশি ঢাকার বাইরে নিয়ে যাওয়ার পক্ষে মত দেন তিনি।

অক্টোবর ২৩
০৩:৫০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত