Daily Sunshine

বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলন স্থগিত প্রসঙ্গ

Share

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডের পর বুয়েট ক্যাম্পাসে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্রতিবাদী আন্দোলন গতকাল গণশপথ গ্রহণের মধ্য দিয়ে মাঠ পর্যায়ের কর্মসূচি স্থগিত করা হয়েছে। এখন একাডেমিক কার্যক্রম তথা ক্লাশ-পরীক্ষা থেকে বিরত থাকবেন তারা, যতদিন না তাদের দাবি মতো যাদের নাম ফাহাদ হত্যার সাথে নাম অভিযোগপত্রে উঠে আসবে তাদের সবাইকে স্থায়ী ভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে। কার্যত বুয়েট শিক্ষার্থীরা সন্ত্রাস সাম্প্রদায়িকতা ও অপশক্তিমুক্ত ক্যাম্পাস চান। আর এ জন্যে লড়াই করছেন শিক্ষার্থীরা। এই আন্দোলন আজ সারাদেশে ছড়িয়ে পড়েছে এবং সব শ্রেণী পেশার মানুষেরই দাবি এই নির্মম হত্যাকান্ডের বিচার ও অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি।
আবরার ফাহাদকে গত ৬ই অক্টোবর বুয়েট’র আবাসিক হলে ছাত্রলীগের নেতাকর্মীরা নির্মম নির্যাতন করে পিটিয়ে হত্যা করেছে যা গোটাদেশের মানুষকে হতবাক করেছে আর বুয়েট শিক্ষার্থীদের করেছে বিক্ষুদ্ধ। তাদের ক্ষোভ বিক্ষোভের মুখে হত্যাকারী ছাত্রলীগ নেতা-কর্মীদের দ্রুততার সাথে গ্রেফতার করেছে পুলিশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আশ্বস্ত করেছেন এই হত্যাকাণ্ডের দ্রুত বিচার করার বিষয়ে। আন্দোলনকারীরা সমস্ত ঘটনাপ্রবাহ বিচার বিশ্লেষণ করে আন্দোলনের এই সর্বশেষ কর্মসূচি গ্রহণ করেছেন। এটা সঠিক ও সময়োচিত সিদ্ধান্ত বলে আমরা মনে করি। আবরারের লাশ নিয়ে কেউ যেন তার নিজ এজেন্ডা বাস্তবায়ন করতে না পারে সে জন্যে এই সতর্ক পদক্ষেপ।
রাষ্ট্র সরকার এবং বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের যৌক্তিক দাবি সমূহের যথাযথ বাস্তবায়ন করে বুয়েট ক্যাম্পাসকে সন্ত্রাস সম্প্রদায়িকতা ও অপশক্তিমুক্ত ক্যাম্পাস হিসেবে গড়ে তুলতে সব ধরনের পদক্ষেপ নিয়ে দ্রুত এগিয়ে যাবে এটাই এখন শিক্ষার্থীদের সাথে আমাদের প্রত্যাশা। যাতে বুয়েটে সুষ্ঠু সুন্দর ও শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ ফিরে আসে।

অক্টোবর ১৭
০৩:৫৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অনণ্য দৃষ্টান্ত শেখ হাসিনা

সানশাইন ডেস্ক : দেশের নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়নে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আমলে সরকারের উচ্চ পর্যায় থেকে শুরু করে স্থানীয় প্রশাসন ও তৃণমূল পর্যন্ত নারীর ক্ষমতায়নের প্রসার ঘটেছে। নারী শিক্ষা নিশ্চিত করা, নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়ন এবং কর্মক্ষেত্র

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত