Daily Sunshine

ভোটারদের আস্থা ফেরাতে হবে

Share

নির্বাচনী ব্যবস্থা প্রসঙ্গ
দেশের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে নানান কথা এখন হচ্ছে। চলমান উপজেলা পরিষদের চার ধাপের ভোট গ্রহণ শেষে এই আলোচনা সমালোচনা চলছে সর্বত্র। যে দেশে ভোটের কথা শুনলে মানুষ আগ্রহ ভরে অপেক্ষা করতো, সেই দেশের মানুষ এখন ভোটের কথা শুনলে সে আগ্রহ দেখায় না। কেন এমন হলো, কাদের কারণে আজ ভোট কেন্দ্রগুলো ভোটার উপস্থিতি কমে যাচ্ছে সে নিয়েও বিস্তার কথা হচ্ছে। কিন্তু কোথা থেকেও এর একটি বিহিত করার সুনির্দিষ্ট কথা বলে হচ্ছে না। অথচ এখন এটাই জরুরী। কার্যত: নির্বাচনী ব্যবস্থার উপর যেন ফের জনআস্থার সৃষ্টি হয় সে উদ্যোগ নিতে হবে এটাই হতে পারে দেশের জন্যে, গণতন্ত্রের জন্যে সবচেয়ে ইতিবাচক দিক।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছে সব দলের অংশ গ্রহণে। কিন্তু সে নির্বাচনে যে সব অনিয়ম হয়েছে তা দূর করতে তেমন কোন দৃশ্যমান পদক্ষেপ দেখা যায়নি। উল্টো নির্বাচন কমিশনের কমিশনার গণ এবং খোদ প্রধান নির্বাচন কমিশনার যে বক্তব্য ক্ষণে ক্ষণে দিয়েছেন, তা নিয়ে ভোটারদের মধ্যে নানা প্রশ্নের জন্ম হয়েছে। এরপর যে ভাবে উপজেলা নির্বাচনের চারটি ধাপ শেষ হলো তাতে আরো যে প্রশ্ন দেখা দিয়েছে গণমানুষের মাঝে, সে সব প্রশ্ন-যার কোন সদুত্তোর মেলেনি। এই অবস্থায় তাই সংগত ভাবেই নির্বাচন ব্যবস্থা সংস্কারের বিষয়টি প্রসঙ্গ চলে এসেছে।
গণতন্ত্রের মূল কথাই হচ্ছে, ভোটের ক্ষেত্রে যে যার পছন্দের প্রার্থীকে ভোট দেবেন এবং তাদের ভোটেই নির্বাচিত হবেন এক এক জন জনপ্রতিনিধি। ভোটের ও ভোটারের সেই ভাবনা কেন যেন আজ দূরে সরে গেছে। তাই তো ভোট কেন্দ্রে কমেছে ভোটারের উপস্থিতি, দেখা দিয়েছে বিরাট ফারাক ইভিএম কেন্দ্র ও সাধারণ কেন্দ্রের ভোট প্রাপ্তির হার। এতে বোঝা যায় জনআস্থার জায়গাটি কতটা দূর্বল হয়ে দাঁড়িয়েছে। সার্বিক ভাবে এটা দেশের গণতান্ত্রিক ব্যবস্থার জন্যে কোন সুখবর নয়।
এমন এক অবস্থায় দেশের নির্বাচনী ব্যবস্থাকে সংস্কার করতে রাজনৈতিক দলসহ সমাজের সব শ্রেণী পেশার মানুষকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। কেননা বাংলাদেশ গঠিত হয়েছে মানুষের মুক্তচিত্র ও তার গণতান্ত্রিক সব অধিকার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে। আমরা যেন সে লক্ষ্য থেকে কখনো সরে না দাঁড়ায়। এ জন্যে আজ জরুরী জাতীয় ঐকমত্যের। আমরা আশা করি সবার ঐক্যবদ্ধ প্রয়াসই আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতন্ত্র এবং জনগণের মৌলিক অধিকারকে সুরক্ষিত করবে।

এপ্রিল ০৭
০৩:০৮ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত