Daily Sunshine

দুর্যোগ মোকাবেলায় দরকার আগাম প্রস্তুতি

Share

মৌসুম শুরুতেই কালবৈশাখী
মৌসুম শরুতেই কালবৈশাখী এবার আঘাত হেনেছে দেশের প্রায় অধিকাংশ এলাকায়। রোববার সন্ধ্যায় রাজশাহীতে শুরু হওয়া এই বজ্রমেঘ মধ্য পূর্ব এবং দক্ষিণাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়। তবে দেশের মধ্যে সবচেয়ে ঝড়বৃষ্টির দাপট ছিল রাজধানী ঢাকায়। সেখানে এক মিনিটের কালবৈশাখীতে বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। মৌসুমের প্রথম কালবৈশাখীতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ছয়জনের মৃত্যুর খবর দিয়েছে বিভিন্ন গণমাধ্যমে।
কালবৈশাখীর তান্ডব এবার পুরো এপ্রিল মাস জুড়ে চলবে, সাথে দেশের উপর দিয়ে বয়ে যাবে দাবদাহ, এ সময় তাপমাত্রা কোথাও কোথাও ৪০ ডিগ্রী সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে। অর্থাৎ সামনের দিনগুলো আরো দুর্যোগ পূর্ণ হয়ে ওঠার সতর্ক সংকেত দিচ্ছে ওই আবহাওয়া বার্তা।
জলবায়ু পরিবর্তনের স্পষ্ট চিত্রই দেখা যাচ্ছে এখন। প্রকৃতির উপর নির্বিচারে যে তাণ্ডব চালানো হয়েছে বছর পর বছর, খাল-বিল নদী ভরাট করে এবং গাছ-পালা পাহাড় কেটে তাতে ব্যাপক ভাবে পরিবেশ তার স্বাভাবিকতা হারিয়েছে। এই দখল ও দূষণের ফলেই আজ প্রকৃতি তার প্রতিশোধ নিতে শুরু করেছে যা আমরা জলবায়ুর পরিবর্তন বলছি। এমন অবস্থায় প্রকৃতির স্বাভাবিকতা ধরে রাখতে সকলকে উদ্যোগী হতে হবে। দখল দূষণ থেকে রক্ষা করতে হবে নদী খাল বিল, রক্ষা করতে হবে বনরাজী ও পাহাড় নইলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। তাই প্রকৃতি ও পরিবেশ রক্ষায় রাষ্ট্র সরকার ও দেশবাসীকে সমান ভাবে সচেতন হতে হবে।
দেশের উত্তর পশ্চিমে বয়ে চলেছে শুষ্ক হাওয়া ওদিকে বঙ্গোপসাগরে থেকে বয়ে আসা জলীয় বাষ্পের সংঘর্ষের কারণে বজ্রমেঘের সৃষ্টি হচ্ছে। আর এটিই রোববার এমন আগ্রাসী রূপ নিয়েছিল। গোটাদেশে ঘটেছিল এর বিস্তৃতি। এমন অবস্থা হয়তো এ মাসে আরো হবে তাই পূর্ব প্রস্তুতি থাকতে হবে সকলের যেন বজ্রমেঘ ও ঝড়বৃষ্টির সম্ভাব্য ক্ষয়ক্ষতি যতটা সম্ভব কমানো যায়। আমরা আশা করবো এ ব্যাপারে সরকারের দুর্যোগ ব্যবস্থা বিভাগের পাশাপাশি যে যার অবস্থান থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এপ্রিল ০২
০৩:০০ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত