টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিতে তথ্য অধিকার আইনের সুফল তুলে ধরার আহ্বান

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে আন্তর্জাতিক সংগঠন দ্যা কার্টার সেন্টার এবং এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। শনিবার দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধন করেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক। এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে এবং প্রকল্প সমন্বয়কারী সুব্রত পালের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে যুব উন্নয়ন অধিদপ্তরের রাজশাহী উপপরিচালক এ.টি.এম গোলাম মাহবুব এবং দ্যা কার্টার সেন্টারের প্রোগ্রাম অফিসার রোখসানা আফরোজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ কর্মসূচি শুরুর প্রাক্কালে এসিডি ডাইরেক্টর প্রোগ্রাম শারমিন সুবরিনা “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক বাস্তবায়িত কর্মসূচির বিভিন্ন দিক উপস্থাপন করেন।
দিনব্যাপী প্রশিক্ষণে সহায়ক হিসেবে তথ্য কমিশনের সাবেক সচিব মো. মহিবুল হোসেইন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আখতার প্রশিক্ষণ পরিচালনা করেন।
“বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তুলতে, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমুহকে শক্তিশালীকরণের লক্ষ্যেই এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
প্রধান অতিথি অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক বলেন, বর্তমান সরকারের উন্নয়ন ধারাকে অব্যাহত রাখতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের সুফল তুলে ধরতে হবে। সরকারের বিভিন্ন সেবা সমূহ নাগরিকদের নিকট সহজে যাতে পৌছে দেযা যায়তার জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, বর্তমান সরকার প্রশাসনের প্রত্যেকটি স্তরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিতে কাজ করছে। তারই প্রেক্ষিত হিসেবে সরকার সুশাসনের অংশ হিসেবে তথ্য অধিকার আইন ২০০৯ প্রনয়ন করে।
প্রশিক্ষণে তথ্য অধিকার আইন,তথ্য ব্যবস্থাপনা ও স্বপ্রনোদিত তথ্য প্রকাশ সহ বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন প্রশিক্ষণের সহায়ক তথ্য কমিশনের সাবেক সচিব মো. মহিবুল হোসাইন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আখতার জেন্ডার ভূমিকা এবং বাংলাদেশের নারী সমাজের ভূমিকা নিয়ে অংশগ্রহণমুলক আলোচনা করেন।
এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার বলেন, নারীর প্রাপ্য অধিকার নিশ্চিত করতে তথ্য-উপযোগিতার গুরুত্ব সম্পর্কে ধারণা বৃদ্ধির কোন বিকল্প নেই। বিশেষ করে সমাজে অনগ্রসর, পিছিয়ে পড়া প্রান্তিক নারীদের এগিয়ে না নেয়া হলে এসডিজির ৫ নং অভীষ্ট (লিঙ্গতিত্তিক সমতা ও নারীদের ক্ষমতায়ন) ও লক্ষ্যমাত্রা অর্জন বাঁধাগ্রস্থ হতে পারে,তাই তথ্য অধিকার আইন এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রশিক্ষণে তানোর, গোদাগাড়ী এবং রাজশাহী নগরীর বিভিন্ন সরকারি দফতরের ২৯ জন কর্মকর্তা প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক এক বিশেষ কর্মসূচি ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে বাস্তবায়ন করছে।


প্রকাশিত: মে ২৯, ২০২২ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ