সর্বশেষ সংবাদ :

রাশিয়া কৃষ্ণ সাগরে ৫০০ মাইন পেতে রেখেছে: ইউক্রেইন

সানশাইন ডেস্ক: রাশিয়া কৃষ্ণ সাগরে সোভিয়েত আমলের ৪০০ থেকে ৫০০ মাইন ছড়িয়ে রেখেছে বলে অভিযোগ করেছে ইউক্রেইন। এসব মাইন ঝড়ের সময় তাদের নোঙর থেকে সরে গিয়ে সাগরে ভাসছে, এ কারণে ইউক্রেইনের বন্দরগুলো থেকে পণ্য রপ্তানি অসম্ভব হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করেছে কিইভ।
ওদেসা আঞ্চলিক সামরিক প্রশাসনের মুখপাত্র শেরহি ব্রাচুক বলেছেন, রাশিয়া বন্দরগুলো অবরুদ্ধ করে রেখে ‘বিশ্বে একটি খাদ্য সংকট তৈরি করেছে’। খাদ্য সংকটের জন্য ইউক্রেইনকে দায়ী করতে রাশিয়া ‘তথ্য অজুহাত’ ব্যবহার করছে বলে অভিযোগ করেছেন তিনি।
তবে তাদের এসব দাবি বিবিসি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে। ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেইনের সমুদ্র বন্দরগুলো অবরোধ করে রাখা হয়েছে। এতে গুরুত্বপূর্ণ খাদ্যশস্য রপ্তানি বন্ধ হয়ে আছে। ইউক্রেইনের কর্মকর্তারা জানিয়েছেন, এখন দেশটিতে ২ কোটি টন খাদ্যশস্য আটকা পড়ে আছে।
ইউক্রেইনের রপ্তানি যুদ্ধের আগের পর্যায়ে ফিরিয়ে নেওয়া না গেলে কিছু দেশ দীর্ঘমেয়াদি দুর্ভিক্ষের মুখে পড়তে পারে বলে জাতিসংঘ সতর্ক করেছে। নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে কৃষ্ণ সাগর দিয়ে খাদ্যশস্য সরবরাহের জন্য একটি করিডোর খোলার প্রস্তাব দিয়েছে রাশিয়া।


প্রকাশিত: মে ২৮, ২০২২ | সময়: ৬:২৮ পূর্বাহ্ণ | সুমন শেখ