সর্বশেষ সংবাদ :

বিশ্বের যে কোন দেশের চেয়ে বাংলাদেশের নারীরা এগিয়ে : পাপিয়া সুলতানা

নুরুজ্জামান,বাঘা : “সমতার প্রত্যয়ে-আন্তর্জাতিক নারী দিবস ’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। মঙ্গলবার(৮ মার্চ)সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারের পার্শ্বে বটমূল চত্বরে আয়োজিত মঞ্চে এ দিবসটি পালন করা হয়। এ সভায় বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, বিশ্বের যে কোন দেশের চেয়ে নানা কর্মক্ষেত্রে আমাদের দেশের নারীরা এগিয়ে।

সকাল ১১ টায় বাঘা উপজেলা প্রশাসনের সহযোগিতা ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, নারী দিবসটি উদ্‌যাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায় ও সংগ্রামের ইতিহাস। ১৯৭৫ সালের এই দিনে এই দিবসটি আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি পায়। জাতিসংঘ দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহবান জানান এবং নারীর সম-অধিকার আদায়ের প্রত্যয় ব্যক্ত করেন।

সেই থেকে গোটা বিশ্বে এই দিবসটি পালিত হয়ে আসছে। এই দিবসটিতে নারীর সম-অধিকার ও ক্ষমতা আয়ন-সহ অর্থনৈতিক মুক্তির বিষয় নিয়ে কথা বলা হয়েছে। এ দিক থেকে আমি মনে করি, বাংলাদেশের সকল সেক্টরে এখন নারীদের(কর্মক্ষেত্র)পদ চারনা রয়েছে।

আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু। উপজেলা নারী ও পুরুষ ভাইস চেয়ারম্যান যথাক্রমে- রিজিয়া আজিজ সরকার ও আব্দুল মোকাদ্দেস, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা, বীর মুক্তিযোদ্ধা রয়েজ উদ্দিন, উপজেলা শিক্ষা অফিসার মীর মো: মামুনুর রশিদ, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও রাজশাহী জেলা যুব মহিলা লীগের সাধারন সম্পাদিক বিপাশা খাতুন।

উক্ত সভায় উপস্থিত ছিলেন, সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিব মিঞা, এনজিও কর্মকর্তা, মহিলা অধিদপ্তর থেকে রেজিস্টেশান ভুক্ত বিভিন্ন নামের সমিতির সদস্যগন ও শিক্ষার্থী বৃন্দ।

সভায় বক্তারা, নারীর সম-অধিকার আদায়ের প্রত্যয় পুনর্ব্যক্ত করে বলেন, আমাদের মানুষিকতার পরিবর্তন আনতে হবে। নারীরা আমাদের বোঝা নয়, ছেলেদের পাশা-পাশি নারী শিশু দেরকেও সমান অধিকার দিতে হবে। একই সাথে বাল্য বিয়ে পতিরোধের বিষয় নিয়ে কথা বলেন তাঁরা ।

এদিকে নারী দিবসের আলোচনা শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আগামি ১৭ মার্চ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি মেলা এবং মহান স্বাধীনতা দিবস উৎযাপনকে কেন্দ্র করে পৃথক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


প্রকাশিত: মার্চ ৮, ২০২২ | সময়: ৩:৩১ অপরাহ্ণ | Daily Sunshine