সর্বশেষ সংবাদ :

ভোটাধিকার রক্ষার অঙ্গীকার ফাঁকা বুলি নয়: সিইসি

সানশাইন ডেস্ক: ভোটাধিকার রক্ষা করার অঙ্গীকার ‘ফাঁকা বুলি হওয়া উচিত নয়’ বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। ভোটার দিবস উপলক্ষে বুধবার রাজধানীতে এক শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের সামনে তিনি এ কথা বলেন।
‘মুজিববর্ষের অঙ্গীকার, রক্ষা করব ভোটাধিকার’- এই প্রতিপাদ্য নিয়ে এবারের ভোটার দিবস উদযাপন করছে বাংলাদেশ। সেই প্রসঙ্গ ধরে হাবিবুল আউয়াল বলেন, “এই অঙ্গীকারের কথাটি কিন্তু ফাঁকা বুলি হওয়া উচিত না। এটা অবশ্যই অর্থবহ এবং অর্থবহ হতে হবে। যে কোনো অঙ্গীকার অর্থবহ ও একে অন্তরে লালন করতে হবে।”
এ অঙ্গীকার ‘শুধু মুখের উক্তি দিয়ে প্রচার করলেই হবে না’ বলেও মন্তব্য করেন তিনি। হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নবগঠিত ইসির আয়োজনেই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। সে কারণে গত দুটি নির্বাচন নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনার বিষয়গুলোও নতুন ইসির সামনে আসছে।
বিএনপির বর্জনে দশম সংসদ নির্বাচনে সংসদের অর্ধেকের বেশি আসনে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছিলেন। আর একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবির পর বিএনপি ‘আগের রাতেই ভোট’ করে ফেলার অভিযোগ আনে। সিইসি হাবিবুল আউয়াল বলছেন, আগামী জাতীয় নির্বাচনে ভোটাররা যাতে মুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেজন্য সবকিছুই তারা করবেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “পায়রাকে যেভাবে খাঁচা থেকে মুক্ত করে দিয়ে শান্তির বার্তা দেওয়া হয়, ঠিক সেইভাবে আগামী সংসদ নির্বাচনে মুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।” দেশে চতুর্থবারের মতে জাতীয় ভোটার দিবস উদযাপন করছে ইসি। দিবসটি উপলক্ষে ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সকাল সোয়া ৮টায় সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনাররা পায়রা অবমুক্ত করেন।
এরপর সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে এক ঘণ্টা পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়। নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, আহসান হাবীব খান, মো. আলমগীর ও আনিছুর রহমান এবং ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারসহ ইসির কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রায় অংশ নেন।


প্রকাশিত: মার্চ ৩, ২০২২ | সময়: ৬:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ