সর্বশেষ সংবাদ :

স্মরণীয় জয়ের পথে আফিফ- মিরাজের যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক: ২২ গজে আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজের অসাধারণ ব্যাটিংয়ের ঢেউ আছড়ে পড়ল রেকর্ড বইয়ে। জুটির বিশ্বরেকর্ড হলো, ব্যক্তিগত অর্জনেও সমৃদ্ধ হলেন দুজন। দলের রোমাঞ্চকর জয় তো বটেই, জয়ের দুই নায়কের নানা কীর্তিতেও ম্যাচটি স্থায়ী জায়গা পেয়ে গেল বাংলাদেশের ক্রিকেটে।
১৭৪- সপ্তম উইকেটে আফিফ ও মিরাজের অবিচ্ছিন্ন জুটির রান। ওয়ানডে ক্রিকেটের ৫১ বছরের পথচলা আর ৪ হাজার ৩৫৭ ম্যাচের ইতিহাসে রান তাড়ায় সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি এটিই। আগের রেকর্ড ছিল ২০১৬ সালে ইংল্যান্ডের জস বাটলার ও ক্রিস ওকসের ১৩৮।
প্রথম ও দ্বিতীয় ইনিংস মিলিয়ে আফিফ-মিরাজের জুটির চেয়ে এগিয়ে স্রেফ একটি জুটি। সপ্তম উইকেট জুটির বিশ্বরেকর্ড জস বাটলার ও আদিল রশিদের ১৭৭, নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০১৫ সালে। ধ্বংসস্তুপে গর্বের মিনার। বাংলাদেশ ৪৫ রানে ৬ উইকেট হারানোর পর ১৭৪ রানের ওই জুটি গড়েন আফিফ ও মিরাজ। ৫০ রানের মধ্যে ৬ উইকেট হারানোর পর ওয়ানডেতে সর্বোচ্চ জুটি এটিই। আগের সেরা ছিল সংযুক্ত আরব আমিরাতের আমজাদ জাভেদ ও নাসির আজিজের ১০৭।
দেশের চূড়ায়: সপ্তম উইকেটে বাংলাদেশের আগের রেকর্ড ছাড়িয়ে অনেক এগিয়ে গেছে আফিফ ও মিরাজের ১৭৪ রানের জুটি। আগের সর্বোচ্চ ১২৭ রানের জুটি ছিল ইমরুল কায়েস ও মোহাম্মদ সাইফ উদ্দিনের, ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরে।
সাত-আটের রেকর্ড বন্ধন: সাতে নেমে আফিফ করেছেন ৯৩, আটে নেমে মিরাজ ৮১। দুজনের মোট রান ১৭৪। ওয়ানডেতে এক ম্যাচে কোনো দলের সাত ও আট নম্বরে নামা ব্যাটসম্যানের মোট রানে সবার ওপরে এখন বাংলাদেশ। অস্ট্রেলিয়ার ১৭১ ছিল আগের রেকর্ড। ২০১৭ সালে সেই ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে সাতে নেমে ১৪৬ করেছিলেন মার্কাস স্টয়নিস, আটে নেমে জেমস ফকনার ২৫।
সাতের সেরা: আফিফ হোসেনের অপরাজিত ৯৩ রান তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ফিফটি তো বটেই, বাংলাদেশের হয়ে সাতে নেমে এত বড় ইনিংস নেই আর কারও। সাত নম্বরে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল মাহমুদউল্লাহর অপরাজিত ৭৩, জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৩ সালে।
আটের সেরা: আট নম্বরে নেমে অপরাজিত ৮১ রান করে দলকে জিতিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এই পজিশনে সফল রান তাড়ায় ব্যক্তিগত সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড এটি। আগের সর্বোচ্চ ৭৯ ছিল জিম্বাবুয়ের হিথ স্ট্রিকের। ২০০১ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে অকল্যান্ডে সেদিন শেষ জুটিতে ১৯ রান তুলে ১ উইকেটে জিতেছিল জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে অবশ্য আগে ব্যাট করে হোক বা পরে, আটে সর্বোচ্চ ইনিংস মিরাজের এই ৮১। আগের রেকর্ড ছিল নাঈম ইসলামের অপরাজিত ৭৩, জিম্বাবুয়ে বিপক্ষে ২০০৯ সালে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২২ | সময়: ৫:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ