সর্বশেষ সংবাদ :

বিনামূল্যে পাঠকরা পেলেন বই রাজশাহীতে ব্যতিক্রমী ‘পুস্তকপথ’

স্টাফ রিপোর্টার: মাত্র একমাসের সংগৃহীত বই নিয়ে রাজশাহীতে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী বইমেলা। রাস্তায় সাজানো এসব বই বিনা পয়সায় পেয়েছেন পাঠক। অভিনব এ মেলা আয়োজন করে পাঠকদের হাতে বই পৌঁছে দিয়েছে অনলাইন ভিত্তিক লেখালেখির সংগঠন ‘মাইন্ড ক্যাসেল’ নামের একটি প্রতিষ্ঠান।
সোমবার আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসে রাজশাহী নগরীর সিএনডিবি মোড় এলাকার ফুটপাতে এ আয়োজন বইপ্রেমিদের মধ্যে সাড়া ফেলে। আয়োজকরা এই বই মেলার নাম দিয়েছেন ‘পুস্তক পথ’। এদিন দিনভর এখানে চলে অনন্য এ বইমেলা।
সোমবার বিকেলে রাস্তার পাশের ফুটপাতে ছড়ানো থরে থরে থানা বইয়ের সংগ্রহ থেকে দুটি করে বই বেছে নিতে দেখা গেছে বই প্রেমীদের। সঙ্গে একটি ম্যাগাজিনও। এই বই নিতে কোনো পয়সা গুনতে হয় নি।
খোঁজ নিয়ে জানা যায়, এ উদ্যোগের পেছনে রাজশাহীর বিভিন্ন বিদ্যালয়ের ২৩ শিক্ষার্থী রয়েছেন। সঙ্গে একদল শিক্ষার্থী স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্বপালন করেন। আয়োজকদের একজন নাইমা তাসনিম আভা। সে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। এ শিক্ষার্থীর মাথা থেকেই এসেছে ব্যতিক্রমী এই চিন্তা।
সে জানায়, গত বছর একুশে ফেব্রুয়ারিতে তারা চার হাজার বই নিয়ে ব্যতিক্রমী মেলার আয়োজন করে। এবার বই সংখ্যা ছড়িয়েছে দ্বিগুন। নতুন-পুরাতন এসব বই এসেছে বিভিন্নজনের দান অনুদান থেকে।
আয়োজকরা জানিয়েছেন, ‘পুস্তক পথ’ আয়োজনে মাসখানেক আগে তারা বই সংগ্রহে নামেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলে প্রচারণা। পূর্বঘোষণা অনুযায়ী একুশে ফেব্রুয়ারি বেলা ১১টার দিকে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এরপরই লাইনে দাঁড়িয়ে বই নেন পাঠকরা। ঘণ্টাখানেকের বিরতি দিয়ে ব্যতিক্রমী এ বই মেলা শেষ হয় বিকেল ৫টা নাগাদ।
বই মেলা চলাকালীন মাত্র দুই টাকায় নির্ণয় হয়েছে রক্তের গ্রুপ। এছাড়া চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন ছিল। বই মেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানও আয়োজন করা হয়। একদল বইপ্রেমী তরুনদের এই উদ্যোগ নগরীতে সাড়া ফেলেছে বেশ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২ | সময়: ৮:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ