সর্বশেষ সংবাদ :

রাজশাহীকে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

স্টাফ রিপোর্টার: ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে রাজশাহীর সর্বত্র পালিত হচ্ছে অমর একুশে। শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করতে গিয়ে সর্বক্ষেত্রে বাংলা ভাষা প্রচলনের দাবি জানাচ্ছেন সবায়।
একুশের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহীর সর্বস্তরের মানুষ। রাজশাহীতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিব এবং পেশাজীবী ছাড়াও ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফর উল্লাহ, জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহীর উপ-মহাপুলিশ পরিদর্শক আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবুল কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।
রাজশাহী কলেজ শহীদ মিনারে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক ডাবলু সরকারের নেতৃত্বে পুষ্পস্তর্বক অর্পন করে মহানগর আওয়ামী লীগ। এ সময় মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া একুশের প্রথম প্রহরে রাজশাহীর বিভিন্ন শহীদ মিনারে সর্বশ্রেণির মানুষের ঢল নামে। ভোর পেরিয়ে সকাল হতেই নানান রঙ আর সুগন্ধী ফুলে ভরে ওঠে শহীদ বেদি। অমর একুশে স্মরণে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন প্রভাত ফেরি বের করে।
অমর একুশের কর্মসূচির অংশ হিসেবে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি এবং আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে রাজশাহী কলেজ শহীদ মিনার অভিমুখে প্রভাত ফেরি অনুষ্ঠিত হয়। মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সংগঠন, সংস্থার সদস্য ও সর্বস্তরের জনগণ প্রভাত ফেরিতে অংশ নেন।
এদিকে, যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের সঙ্গে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এবার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে মহানগরীর হেতেম খাঁ মসজিদে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বাদ যোহর কোরআন খানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মহানগরীর সড়ক দ্বীপসমূহে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানসমূহে বাংলা বর্ণমালা সম্বলিত ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়েছে। রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক জানিয়েছেন, দিবসটি উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। পুলিশ মোতায়নের পাশাপাশি র‌্যাব সদস্যরাও টহল দেন। এছাড়া গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে কর্তব্য পালন করেন। একুশের প্রথম প্রহর থেকে সোমবার সকাল পর্যন্ত নিরাপত্তার চাদরে ঢাকা ছিল রাজশাহী কলেজ শহীদ মিনার, ভুবন মোহন শহীদ মিনার ও কোর্ট শহীদ মিনার এলাকা। রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে পালন করা হয় দিবসটি। জেলার বিভিন্ন উপজেলা পর্যয়েও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়েছে।
নগর আ’লীগ: কর্মসূচীসমূহের মধ্যে ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২.০১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং কালো পতাকা অর্ধনমিতকরণ করা হয়। সকাল সাড়ে ৮টায় দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর দলীয় কার্যালয় থেকে প্রভাত ফেরী বের হয়। প্রভাত ফেরী শেষে কেন্দ্রীয় শহীদ মিনারের নির্ধারিত স্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সেখানে বক্তব্য রাখেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এরপর সেখানে শপথ বাক্য পাঠ করা হয়। এ সময় নেতাকর্মীরা সকলে শপথ বাক্য পাঠ করেন।
জেলা আ’লীগ: রাজশাহী জেলা আওয়ামী লীগের আয়োজনে অমর একুশে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন করেন।
রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা’র সার্বিক পরিচালনা ও তত্বাবধানে অমর একুশে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিভিন্ন কর্মসূচি মধ্যে দিয়ে এ দিবসটি পালন করেন।
ওয়ার্কার্স পার্টি ও সহযোগী সংগঠন: শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন ওয়ার্কার্স পার্টির রাজশাহী জেলা ও মহানগরসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। মহানগরীর ভূবনমোহন পার্কের শহিদ মিনারে এই পুষ্পস্তবক অর্পণ করা হয়।
প্রথমে দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন দলের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ। এরপর জেলা ও মহানগর ওয়ার্কার্স পার্টি, যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, জাতীয় শ্রমিক ফেডারেশন ও নারী মুক্তি সংসদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
রাসিক: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ যথাযথ মর্যাদায় পালন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টা ০১ মিনিটে রাজশাহীর অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পক্ষে রাসিকের কাউন্সিলরবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর পৃথকভাবে কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং রাসিকের কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরআগে নগরভবন হতে একটি মৌন র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সিটি সেন্টার সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
রাবি: এদিন বিশ্ববিদ্যালটিতে নানা কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। দিবসের প্রথম প্রহর দিবাগত রাত ১২ টায় ০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। সেখানে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো.সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক ও রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ।
রুয়েট: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিবসটি (রুয়েট) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সোমবার দেড়টায় রুয়েটের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দিবসটি উপলক্ষে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টায় ০১ মিনিটে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে রুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পরিচালক ছাত্রকল্যাণ ও ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, গবেষণা ও সম্প্রসারণ পরিচালক অধ্যাপক ড. মো. ফারুক হোসেন, আইপিই বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুল আলম, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আব্দুল আলীম, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. নীরেন্দ্র নাথ মুস্তফি, ইউআরপি বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. কামরুজ্জামান রিপন, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক ড. মো. আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশীদ ও আবু সাঈদ, কর্মকর্তা সমিতি রুয়েট আহবায়ক মো. আরিফ আহাম্মদ চৌধুরী, কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুনসহ ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, শাখা প্রধান, বিশিষ্ট শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
রুয়েট প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পরপরই রুয়েট শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি রুয়েট, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ রুয়েট, রুয়েট কর্মচারী সমিতি, বিভিন্ন হলের প্রভোস্টসহ বিভিন্ন সংগঠন পৃথক পৃথক ভাবে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।
বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল : বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল লি: এবং বারিন্দ ইন্সটিটিউট অব নার্সিং সায়েন্সের উদ্দ্যাগে ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সৃতিসৌধে পুস্প স্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদগনের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো: শামসুদ্দিন, কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. মো. দায়েম উদ্দিন, পরিচালক, প্রফেসর, ডাক্তারসহ সর্ব স্তরের কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী এবং নার্সিং ইন্সটিটিউট এর প্রিন্সিপাল ও ছাত্র-ছাত্রী বৃন্দ উপস্থিত ছিলেন।
রাজশাহী শিক্ষাবোর্ড: সূর্যোদয়ের সাথে সাথে রাজশাহী শিক্ষাবোর্ড ভবনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন (অর্ধনমিত) করা হয়। সকাল ০৯টায় রাজশাহী শিক্ষাবোর্ড চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এঁর প্রতিকৃতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান।
সকাল সাড়ে ৯টায় রাজশাহী শিক্ষাবোর্ডে ‘ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ ও আজকের বাংলাদেশ’ শীর্ষক সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইতিহাসবিদ প্রফেসর ড. আবুল কাশেম, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ^বিদ্যালয় এবং সভাপতি ছিলেন রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম। বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব হুমায়ুন কবির। মঞ্চে উপস্থিত ছিলেন অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান, কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহা: হুমায়ুন কবীর (লালু) এবং তথ্য ও গণসংযোগ কর্মকর্তা এ.এফ.এম. খায়রুল আলম।
বিএমডিএ: ভাষা আন্দোলনের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্মকর্ত ও কর্মচারীরা।
সোমবার রাত ১২টা ১ মিনিটে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের মাননীয় চেয়ারম্যান বেগম আখতার জাহান।
এসময় উপস্থিত ছিলেন, বিএমডিএ নির্বাহী পরিচালক জনাব মো আব্দুর রশীদ, বিএমডিএ সচিব ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো ইকবাল হোসেন, অতি: প্রধান প্রকৌশলী ড. আবুল কাসেম, প্রকল্প পরিচালক প্রকৌশলী শরিফুল হক, নির্বাহী প্রকৌশলী জিন্নুরাইন খান, পাবলিক রিলেশন অফিসার মাহফুজুল হক।
বিএমডিএ কর্মচারী ইউনিয়ন রাজ-১৫০০ এর সভাপতি আব্দুস সাত্তার, সাধারণ সম্পাদক মোঃ জীবন, ক্রীয়া ও সাংস্কৃতিক সম্পাদক ইমরুল কায়েস বিএমডিএ কর্মচারী লীগ, রাজ-৩০৪২ সিবিএ সভাপতি মোঃ মেসবাউল হক ও সাধারন সম্পাদক মোঃ আইয়ুব আলী এবং অর্থ সম্পাদক মোঃ মামুন হোসেন সহ বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর ও মাঠপর্যায়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী , প্রকল্প পরিচালক, নির্বাহী প্রকৌশলী, উপ-ব্যবস্থাপক (কৃষি), মনিটরিং অফিসার ও সহকারী প্রকৌশলীবৃন্দ সহ সকলে জাতির শ্রেষ্ঠ শহীদ সন্তানদের শ্রদ্ধা নিবেদন করেন।
বরেন্দ্র বিশ^বিদ্যালয়: ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।
সোমবার সকাল ৯টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবন থেকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার-এর নেতৃত্বে প্রভাতফেরি বের করা হয়। যা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে শেষ হয়।
কর্মসূচীর দ্বিতীয়পর্ব শুরু হয় বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের অংশ গ্রহণে একুশভিত্তিক অনলাইন আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার-এর সভাপতিত্বে এবং সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক ড. নিবেদিতা রায়-এর সঞ্চালনায় অনলাইন আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের সম্মানিত চেয়ারম্যান জনাব হাফিজুর রহমান খান ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপদেষ্টা প্রফেসর ড. এম. সাইদুর রহমান খান। যুক্ত ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পারমিতা জামান, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর মো. শহীদুর রহমান, প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের সহকারী পরিচালক সিরাজুর রহমানসহ বিভিন্ন বিভাগের কো-অর্ডিনেটর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
জেলা পরিষদ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসে রাজশাহী জেলা পরিষদ বিভিন্ন কর্মসূচি পালন করে। সোমবার রাত্রি ১২ টা ১ মিনিটে নগরীর কোর্ট শহীদ মিনারের ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী জেলা পরিষদ।
এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসান। এসয় আরো উপস্থিত ছিরেন রাজশাহী জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মাশুক-ই-মোহাম্মদ, প্রধান হিসাবরক্ষক আবদুল মান্নান, সার্ভেয়া আলিম সহ কর্মকর্তা- কর্মচারীবৃন্দ। এছাড়াও সোমবার সকালে জেলা পরিষদ কার্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসের শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এর উদ্যোগে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে রাজশাহী কলেজের শহীদ মিনারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন সম্মানিত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান। পুষ্পস্তবক অর্পনের পূর্বে কর্মকর্তা-কর্মচারীগণ সাহেব বাজার জিরো পয়েন্টে সমবেত হয়ে র‌্যালি সহকারে রাজশাহী কলেজ শহীদ মিনারে উপস্থিত হন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাকাব, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) জয়নাল আবেদীন, মহাব্যবস্থাপক (নিরীক্ষা, হিসাব ও আদায়) মাকসুদা নাসরীন, সকল উপ-মহাব্যবস্থাপক ও বিভাগীয় প্রধান, প্রশিক্ষণ ইনস্টিটিউট, স্থানীয় মুখ্য কার্যালয়, রাজশাহী; বিভাগীয় কার্যালয়; বিভাগীয় নিরীক্ষা কার্যালয়; জোনাল কার্যালয় ও জোনাল নিরীক্ষা কার্যালয়, রাজশাহী এবং এসইসিপি, রাজশাহীসহ রাজশাহী জোনের বিভিন্ন শাখার কর্মকর্তা-কর্মচারী।
রাজশাহী কলেজ: নানা আয়োজনে রাজশাহী কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সোমবার দিনের প্রথম প্রহরে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোহা. ওলিউর রহমানের নেতৃত্বে কলেজ শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে কলেজে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।
নিউ গভ: ডিগ্রী কলেজ : মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে নিউ গভ: ডিগ্রী কলেজ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সোমবার দিবাগর রাত ১২ টা ১ মিনিটে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরের দিন বেলা সাড়ে ১০ টায় কলেজ প্রাঙ্গনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজটির অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল।
রামেবি: একুশের প্রথম প্রহরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রাজশাহী মেডিকেল কলেজ শহীদ মিনারে ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন।
সকালে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় । সকাল ১০টায় রামেবির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশ গ্রহণে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ডা. এ জেড এম মোস্তাক হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রামেবির রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, রামেবির পরিচালক (প.উ.) ইঞ্জিনিয়ার সিরাজুম মুনির, পরিচালক (অ.হি.) ডা. জাকির হোসেন খোন্দকার, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. জাওয়াদুল হক, উপ- পরীক্ষা নিয়ন্ত্রক ডা. সারওয়ার জাহান, উপ- কলেজ পরিদর্শক ডা. মোহাম্মদ মেহেরওয়ার হোসেন, সহকারী রেজিস্ট্রার মো: রাসেদুল ইসলাম, উপাচার্যের একান্ত সচবি ইসমাঈল হোসেন, পি ও আব্দুস সোবহান, সহকারী কলেজ পরিদর্শক নাজমুল হোসাইন, সিমা আক্তার, মেহেদী মাসুদ সানি , মো: আশরাফুল ইসলাম, মেহেদী হাসান, নাজমুল আলম ইমন, গোলাম রহমানসহ রামেবির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, রাবি: বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে সভাপতি প্রফেসর ড. প্রভাষ কুমার কর্মকার-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক ড. মো. মোকাররম হোসেন মন্ডলের সঞ্চালনায় এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপদেষ্টা প্রফেসর ড. তানজিমা ইয়াসমিনসহ সংগঠনের দায়িত্বপ্রাপ্ত সম্পাদকগণ, সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন।
এস.বি. ল্যাবরেটরীজ: এস.বি. ল্যাবরেটরীজ (আয়ুর্বেদিক) লিঃ ও এস.বি. হার্বাল এন্ড নিউট্রাসিউটিক্যালস, রাজশাহী যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান একুশে ফেব্রুয়ারি ২০২২ ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করে। একুশের প্রথম প্রহরে রাজশাহী তালাইমারী শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনসহ ১ মিনিট নিরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন এস.বি. ল্যাবরেটরীজ (আয়ুর্বেদিক) লিঃ ও এস.বি. হার্বাল এন্ড নিউট্রাসিউটিক্যালস-এর চেয়ারম্যান সুচরিতা রায় , মান নিয়ন্ত্রক কর্মকর্তা ফিরোজ আলী, আনন্দ হালদার, আরিফুর রহমান, আহম্মদ মাসুদ তারিক, সাইরুল, রাজন, বাবলু, রাজুসহ এস.বি. ল্যাবরেটরীজ (আয়ুর্বেদিক) লিঃ ও এস.বি. হার্বাল এন্ড নিউট্রাসিউটিক্যালস-এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
আরইউজে: নগরীর ভুবন মোহন পার্কের শহীদ মিনারে বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম রফিক, সাধারণ সম্পাদক তানজিমুল হক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, সদস্য বদরুল হাসান লিটন।
সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংবাদিক মঞ্চ: ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাস্টিস ফর জার্নালিস্ট রাজশাহী অঞ্চলের কো-অর্ডিনেটর কাজী শাহেদ, বিএফইউজের সাবেক সহ-সভাপতি মামুন-অর-রশিদ, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাইনুল হাসান জনি প্রমুখ।
আরটিজেএ’র শ্রদ্ধা : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস উপলক্ষে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (আরটিজেএ) নেতৃবৃন্দ।
একুশের প্রথম প্রহরে রাজশাহী কলেজ শহিদ মিনারে এই পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শহিদ মিনারের সামনে দাঁড়িয়ে তারা এক মিনিট নীরবতা পালন করেন।
শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাইনুল হাসান জনি, যমুনা টেলিভিশনের সিনিয়র ক্যামেরাপারসন জাবীদ অপু, বৈশাখী টেলিভিশনের আব্দুস সাত্তার ডলার, একাত্তর টিভি’র রাশেদুল হক রুশ, মাই টিভির শাহরিয়ার অন্তু, এনটিভির শরিফুজ্জামান রয়েল, ইনডিপেনডেন্ট টেলিভিশনের জাফর ইকবাল লিটন, চ্যানেল আইয়ের মোস্তাফিজুর রহমান সোহান, বিটিভি’র শাহরিয়ার শেখ সুমন প্রমুখ।
রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এ উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৯টায় আরসিআরইউ কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে কলেজের প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুসলিম হোস্টেলে অবস্থিত ভাষা শহীদদের স্মরণে নির্মিত দেশের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় ইউনিটির প্রধান উপদেষ্টা ও অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, উপাধ্যক্ষ প্রফেসর মোহা. ওলিউর রহমান, প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, আরসিআরইউ উপদেষ্টা ও বাংলা বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
এছাড়াও ইউনিটির সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান, অর্থ সম্পাদক মাহাবুল ইসলাম, দপ্তর সম্পাদক আব্দুল হাকিম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সেহের আলী দুর্জয়, নির্বাহী সদস্য আবু সাঈদ রনি, সদস্য বদরুদ্দোজা, সহযোগী হযরত আলী প্রমূখ উপস্থিত ছিলেন।
পবা উপজেলা পরিষদ: রাজশাহীর পবায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন আয়োজনে বিভিন্ন কর্মসূচী অনুযায়ী যথাযোগ্য মর্যাদায় রাত ১২টা ১ মিনিটে পবা উপজেলা চত্তরে শহিদ মিনারে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে।
সোমবার সূর্যোদয়ের সাথে সাথে সরকারী-বেসরকারী স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ব্যক্তি মালিকাধীন ভবনে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন মধ্যমে সকালে উপজেলা পরিষদ হলরুমে ইউএনও লসমী চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী।
বাংলাদেশ বেতার: দিবস উপলক্ষে রাজশাহী বেতার সংগীত শিল্পী সংস্থা একুশের গান পরিবেশন করেছেন। সনাতন ধারাকে অব্যাহত রাখার প্রয়াসে গলায় হারমনিয়াম, ঢোল, তবলা ও অন্যান্য বাদ্যযন্ত্রসহ র‌্যালীতে অংশগ্রহণ করে সংগঠনটি। পরে শহীদ মিনারের বেদির নিকট বঙ্গবন্ধু ক্যানভাসের নিচে বসে একুশের গান পরিবেশন করেছেন।
এসময় সংস্থার সংস্কৃতি ও প্রচার প্রকাশনা সম্পাদক তেহজীব মুর্ষেদের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি মনোয়ারুল ইসলাম, সাধারন সম্পাদক আনিসুর রহমান মৃধাসহ কার্যনির্বাহী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
জেলা সড়ক পরিবহন শ্রমিক লীগ: ভাষা আন্দোলনের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে সড়ক পরিবহন শ্রমিক লীগ, রাজশাহী জেলা। সোমবার বেলা ১১টায় রাজশাহী কলেজ চত্বরে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সংগঠনটির নেতাকর্মীবৃন্দ।
ইলা মিত্র শিল্পী সংঘ: দিবস উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৮টায় নগরীর নিজ কার্যালয় থেকে প্রভাত ফেরি বের করে ইলা মিত্র শিল্পী সংঘ। প্রভাত ফেরি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভুবন মোহন পার্কে গিয়ে শেষ হয়। পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।
এসময় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এদিন বিকেলে সংগঠনটির কার্যালয়ে সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
শাপলা গ্রাম উন্নয়ন সংস্থা: এদিন বেসরকারী উন্নয়ন সংস্থা শাপলা গ্রাম উন্নয়ন সংস্থার উদ্যোগে রাজশাহীস্ত বনলতা আবাসিকে সংস্থার প্রধান কার্যালয় (এনেক্স-০১) কনফারেন্স হলে আর্ন্তজাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।
দিবস উদযাপনের অংশ হিসেবে সকালে মোহনপুর উপজেলা শহীদ মিনারে সংস্থার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ ও রাজশাহী কলেজ প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোহসিন আলী। বিশেষ অতিথি শাপলা কম্পিউটার এন্ড কনজুমারস এর ব্যবস্থাপনা পরিচালক সানজিদা রহমান। উপস্থিত ছিলেন সহকারী পরিচালক আজহারুল ইসলাম, সমন্বয়কারী মাহবুব হোসেন, সমন্বয়কারী হাসিবুর রহমান, সমন্বয়কারী রনজিৎ কুন্ডু এবং সমৃদ্ধি সমন্বয়কারী আলীনুর হোসেনসহ সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মানব সম্পদ উন্নয়ন বিভাগ এর সমন্বয়কারী জাহাঙ্গীর আলম।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২ | সময়: ৮:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ