সর্বশেষ সংবাদ :

বুরকিনা ফাসোয় অবৈধ সোনার খনিতে বিস্ফোরণে নিহত ৬০

সানশাইন ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি অবৈধ সোনার খনিতে বিস্ফোরণে প্রায় ৬০ জন নিহত ও বহু আহত হয়েছে। সোমবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় পনি প্রদেশে ঘটনাটি ঘটেছে বলে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়েছে।
বিস্ফোরণের কারণ জানা যায়নি বলে পনির হাই কমিশনার আঁতোয়ান দৌয়াম্বা রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ছবিতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বড় একটি এলাকায় পড়ে থাকা গাছ ও বিধ্বস্ত হয়ে যাওয়া টিনের ঘরবাড়ি দেখা গেছে। খোলা জায়গায় সারি দিয়ে রাখা লাশগুলো মাদুর দিয়ে ঢেকে রাখা ছিল।
বুরকিনা ফাসোতে বড় ধরনের কিছু সোনার খনি আছে। আন্তর্জাতিক কোম্পানিগুলি সেগুলো পরিচালনা করে। এর পাশাপাশি দেশটিতে শত শত ছোট ছোট, নিবন্ধনবিহীন সোনার খনি আছে; এগুলোর ক্ষেত্রে কর্তৃপক্ষের কোনো নজরদারি নেই। তথাকথিত অযান্ত্রিক এসব খনিতে বহু শিশুও কাজ করে। এখানে দুর্ঘটনা সাধারণ বিষয়।
বিশ্বের অনুন্নত দেশগুলোর একটি বুরকিনা ফাসো। দেশটিতে তৎপর জঙ্গি গোষ্ঠীগুলো তহবিলে জন্য খনি এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিতে চায়। এসব জঙ্গি গোষ্ঠীর সঙ্গে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক আছে। তবে সোমবারের বিস্ফোরণটি যেখানে ঘটেছে জঙ্গি গোষ্ঠীগুলোরা তৎপরতার এলাকা সেখান থেকে কয়েকশ মাইল দূরে। ওই বিস্ফোরণে সঙ্গে এসব জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্ততার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২২ | সময়: ৮:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ