সর্বশেষ সংবাদ :

রাবিতে অধ্যাপকের বিরুদ্ধে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফিশারিজ বিভাগের মাস্টার্সের চলমান পরীক্ষার একটি কোর্সের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে। বিভাগের শিক্ষক ও পরীক্ষা কমিটির সদস্য অধ্যাপক মো. ইসতিয়াক হোসাইন তার ফেইসবুকে প্রশ্নপত্রটি ফাঁস করেন বলে অভিযোগ উঠেছে। এই ঘটনায় পরীক্ষাটি স্থগিত করেছে বিভাগ।
বুধবার প্রশ্নপত্র ফাঁসের একটি স্ক্রিনশট সংবাদকর্মীদের হাতে আসে। তাতে দেখা যায়, ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক হোসাইন তার ফেইসবুক স্টোরিতে প্রশ্নপত্রের একটি ছবি সংযুক্ত করেন। প্রশ্নটি বিভাগের মাস্টার্সের এফএমএমসি-৬৪১ শীর্ষক কোর্সের বলে জানা গেছে। স্ক্রিনশটটি ফেইসবুকে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা ওঠে। এই অবস্থায় পরীক্ষাটি স্থগিত ঘোষণা করে বিভাগের পরীক্ষা কমিটি। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক ইসতিয়াক কথা বলতে চাননি।
পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান মন্ডল বলেন, আগামী ২৭ তারিখ এই পরীক্ষা হওয়ার কথা ছিলো। আমরা পরীক্ষা কমিটির সদস্যরা জরুরি মিটিং করে এই প্রশ্নপত্র বাতিল করেছি। আপাতত ওই পরীক্ষা স্থগিত। এরই মধ্যে নতুন করে প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা নেয়া হবে।
প্রশ্নপত্র মোবাইলে সংরক্ষণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষার বিষয়গুলো খুবই স্পর্শকাতর। পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে গোপণীয়তা রক্ষা করা পরীক্ষা কমিটির দায়িত্ব। তিনি এটা লঙ্ঘন করেছেন। এটা অবশ্যই একটি অপরাধ।
ফিশারিজ বিভাগের সভাপতি অধ্যাপক এম মনজুরুল আলম বলেন, পরীক্ষার সার্বিক বিষয় দেখাশুনা করেন পরীক্ষা কমিটি। তবে আমি বিষয়টি শুনেছি। বিষয়টি ভুলবশত হয়েছে। কিন্তু, প্রশ্নপত্র মোবাইলে সংরক্ষণ করা তার উচিৎ হয়নি।
উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এই বিষয়ে আমাদেরকে এখনও জানানো হয়নি। প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি গুরুতর অপরাধ। বিষয়টি আমাদের নিকট আসলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২ | সময়: ৬:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ