সর্বশেষ সংবাদ :

শীর্ষে ফেরা শামসির ঘাড়ে হেইজেলউডের নিঃশ্বাস

স্পোর্টস ডেস্ক: বছর খানেক আগেও অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে সুযোগ হতো না নিয়মিত। সেই জশ হেইজেলউড এই সংস্করণেও এখন বেশ সফল। যার ছাপ পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান সিরিজে দুর্দান্ত বোলিং উপহার দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে।
শীর্ষে ফেরা তাবরাইজ শামসির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন অস্ট্রেলিয়ান এই পেসার। দুই জনের রেটিং পয়েন্টের পার্থক্য স্রেফ এক। ৭৮৪ পয়েন্ট দক্ষিণ আফ্রিকান বাঁহাতি রিস্ট স্পিনারের, হেইজেলউডের ৭৮৩। অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার তিনটি টি-টোয়েন্টি ও ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শেষ দুই ওয়ানডের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।
অস্ট্রেলিয়ায় চলমান সিরিজে প্রথম দুই ম্যাচে ৫ উইকেট নেওয়া ভানিন্দু হাসারাঙ্গা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় ম্যাচ খেলতে পারেননি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ নিচে নেমে গেছেন লঙ্কান লেগ স্পিনার। ৭৬০ রেটিং পয়েন্ট নিয়ে এখন আছেন তিনি তিন নম্বরে। হাসারাঙ্গার অবনতিতে গত নভেম্বরের পর আবারও শীর্ষে ফিরলেন শামসি। তবে তাকে ছাড়িয়ে চূড়ায় ওঠার বেশ কাছে হেইজেলউড।
লঙ্কানদের বিপক্ষে প্রথম ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং উপহার দেন হেইজেলউড; ১২ রান দিয়ে নেন ৪ উইকেট। দ্বিতীয় ম্যাচে ২২ রানে তার শিকার তিনটি, পরে সুপার ওভারেও অসাধারণ বোলিং করে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। সবশেষ ম্যাচ কিছুটা খারাপ কাটে এই পেসারের। ৩১ রান দিয়ে উইকেট পান কেবল একটি।
গত সপ্তাহের এই পারফরম্যান্স তাকে র‌্যাঙ্কিংয়ে তুলে এনেছে চার ধাপ উপরে। ছাড়িয়ে গেছেন তিনি ইংল্যান্ডের আদিল রশিদ, সতীর্থ অ্যাডাম জ্যাম্পা ও আফগানিস্তানের রশিদ খানকে। টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে পাকিস্তানের বাবর আজম। পরের স্থানগুলোতে যথাক্রমে আছেন মোহাম্মদ রিজওয়ান, এইডেন মারক্রাম, লোকেশ রাহুল, দাভিদ মালান।
টানা তিন টি-টোয়েন্টি জিতে অস্ট্রেলিয়া সিরিজ ঘরে তুললেও বড় কোনো ইনিংস খেলতে পারেননি অ্যারন ফিঞ্চ। ফলে এক ধাপ নিচে নেমে অস্ট্রেলিয়া অধিনায়ক এখন সাতে। ছয়ে উঠেছেন নিউ জিল্যান্ডের ডেভন কনওয়ে।
আয়ারল্যান্ড, নেপাল ও ওমানের সঙ্গে খেলা চার দেশীয় সিরিজে ভালো করে টি-টোয়েন্টির অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন সংযুক্ত আরব আমিরাতে রোহান মুস্তফা। পাঁচ ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে আছেন সাত নম্বরে। এই তালিকায় আগের মতোই সবার ওপরে আফগানিস্তানের মোহাম্মদ নবি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৬৪ রান করা সূর্যকুমার যাদব এবং তৃতীয় ম্যাচে ৮০ রান করা শ্রেয়াস আইয়ার এই সংস্করণের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন। ক্যারিবিয়ানদের তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশড করার পথে সবশেষ লড়াইয়ে ফিফটি করে ক্যারিয়ার সেরা ৪৬৯ রেটিং পয়েন্ট অর্জন করেছেন রিশাভ পান্ত। ব্যাটসম্যানদের শীর্ষস্থানে আসেনি পরিবর্তন। আগের মতোই সবার ওপরে বাবর।
ওয়ানডে বোলারদের তালিকায় বড় লাফ দিয়েছেন প্রসিধ কৃষ্ণা। সিরিজের সর্বোচ্চ ৯ উইকেট নেওয়া এই ভারতীয় পেসার এগিয়েছেন ৫০ ধাপ। তিন ম্যাচেই দুটি করে উইকেট নেওয়া ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ঢুকেছেন সেরা বিশে, আছেন ঠিক ২০তম স্থানে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। ওয়ানডের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২২ | সময়: ৬:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ