সর্বশেষ সংবাদ :

নিরাপদ খাদ্য নিশ্চিতে সবাইকে এগিয়ে আসতে হবে: আয়েন

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবায় মুজিব বর্ষে কোভিড-১৯ এর স্বাস্থ্য বিধি মেনে পবা উপজেলায় “খাদ্যের নিরাপদতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খাদ্য মন্ত্রনালয় এর আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আয়েন উদ্দিন বলেন,“ বাংলাদেশ বর্তমানে খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তবে নিরাপদ ও পুষ্টিকর খাবারের বিষয়ে সচেতনার অভাব রয়েছে। কিন্তু দ্রুত এটি নিশ্চিত করায় আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত। তবে শুধু নিরাপদ খাদ্যের বিষয়ে নয়, অনেক ক্ষেত্রেই আমরা দেখছি কেবলমাত্র আমরা সরকারের মুখাপ্রেক্ষি হয়ে থাকি। এটা একদমই ঠিক নয়। কারণ সরকারের একার পক্ষে কাজটি করা সম্ভব নয়। এটি নিশ্চিতের জন্য আামাদের জনগণের এগিয়ে আসতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতে সবাইকে জোরালো ভূমিকা রাখতে হবে। জনসাধারণের সচেতন উপলব্ধি ও সমন্বিত অংশগ্রহণের মাধ্যমে নিরাপদ নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব। নিরাপদ খাদ্য প্রাপ্তির জন্য উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত প্রতিটি ধাপে খাদ্যের নিরাপত্তা ও পুষ্টিমান বজায় রাখা জরুরি। দেশের প্রতিটি মানুষ খাদ্য নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট। যিনি উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত, তার যেমন সচেতনতা প্রয়োজন; তেমনি যিনি ভোগ করবেন, তার ক্ষেত্রেও নিরাপত্তার বিষয়টি অঙ্গাঙ্গিভাবে জড়িত”।
তিনি বলেন, “বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার মানুষের এই অধিকার পূরণকল্পে দৃঢ় প্রতিজ্ঞ। খাদ্য উৎপাদন ও পুষ্টি নিশ্চিত করার লক্ষ্যে গবেষণার ওপর এখন গুরুত্ব দেয়া হচ্ছে। আমিও মনে করি ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩’ এর সফল বাস্তবায়নের মাধ্যমে জনসাধারণের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য খাদ্য উৎপাদন, আমদানি ও বাজারজাতকরণে সর্বোচ্চ মান নিশ্চিত করা সম্ভব”।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লসমী চাকমা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শেখ এহসান উদ্দীন। মুল-প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ উপ-সচিব নুর-ই-খাজা আলামিন। স্বাগত বক্তব্য রাখেন জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা লোকমান হোসেন। উপস্থিত ছিলেন সিনিয়র মৎস্য কর্মকর্তা, পরিবার পরিকল্পনা সহকারী কর্মকর্তা, উপজেলা খাদ্য পরিদর্শক, সাংবাদিক, ব্যবসায়ী, চাষিসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২২ | সময়: ৬:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ