সর্বশেষ সংবাদ :

রাজশাহী বোর্ডে এবারো এগিয়ে মেয়েরা

স্টাফ রিপোর্টার : উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফলে এবার পাসের হারে ২০১৫ সালের পরের সব রেকর্ড ভেঙেছে রাজশাহী শিক্ষা বোর্ড। পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এই শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা ঈর্ষণীয় ফলাফল করেছে। করোনার কারণে কলেজে কলেজে সেভাবে উচ্ছ্বাস প্রকাশ করতে না পারলেও অনন্য ফলাফলে আনন্দে ভাসছে উচ্চ মাধ্যমিকের ছাত্রীরা।
রাজশাহী শিক্ষা বোর্ডে প্রকাশিত ফলাফলে ছাত্রদের পাসের হারের ৯৬ দশমিক ৫১ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৮ দশমমিক ৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৩২ হাজার ৮০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৪০০ জন ছাত্র এবং ১৮ হাজার ৪০০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। অর্থাৎ সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হার ও জিপিএ-৫ উভয় দিক থেকেই রাজশাহীতে ছাত্রদের তুলনায় ছাত্রীরা ভালো ফলাফল করেছেন।
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৫০ হাজার ৯১৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৪৭ হজার ৪৮৪ জন। এর মধ্যে ছাত্র ৭৭ হাজার ৭২৯ এবং ছাত্রীর সংখ্যা ৬৯ হাজার ৭৫৫। এবার রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ২০০টি কেন্দ্রের মাধ্যমে ৮ জেলার ৭৫৯টি কলেজ থেকে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেন।
এর মধ্যে শতভাগ পাস করেছে এমন কলেজের সংখ্যা রয়েছে ১৬২টি। আর পাসের হার ‘শূন্য’ এমন কোনো কলেজ এবারও নেই রাজশাহী শিক্ষা বোর্ডে। রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, করোনার কারণে ২০২০ সালে অটো পাসের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তাই সেই বছর এই বোর্ডে পাসের হার শতভাগ ছিল। এছাড়া চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল ২০১৫ সালের পর সর্বোচ্চ।
মরণব্যাধী করোনা পরিস্থিতির মধ্যেও শিক্ষার্থীরা বাড়িতে নিয়মিত অ্যাসাইনমেন্ট করেছেন এবং জমা দিয়েছেন। তাই নানা প্রতিবন্ধকতার পরও কঠোর অনুশীলনের মাধ্যমে সীমিত সিলেবাসের পরীক্ষায় দেশের মধ্যে ভালো ফলাফল করে ‘রাজশাহী শিক্ষা বোর্ড’ তৃতীয় হয়েছে বলেও উল্লেখ করেন এই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২ | সময়: ৬:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ