সর্বশেষ সংবাদ :

নতুন নিয়মে শাস্তি পাওয়া ‘প্রথম’ দল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: নতুন এক অভিজ্ঞতা হলো শ্রীলঙ্কা দলের। সেটি অবশ্য মোটেই সুখকর নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে শেষ ওভারে লঙ্কানদের বোলিং করতে হলো ৩০ গজ বৃত্তের বাইরে কেবল চার জন ফিল্ডার নিয়ে। আইসিসির নতুন নিয়মে মন্থর ওভার রেটের কারণে খেলা চলার সময়ে শাস্তি পাওয়া প্রথম পুরুষ দল তারাই।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের জন্য ‘ইন-ম্যাচ পেনাল্টি’র এই নিয়ম চালু করার কথা গত মাসে জানায় আইসিসি। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে পেনাল্টি হিসেবে ৩০ গজের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার নিয়ে ফিল্ডিং করতে হবে।
এই নিয়মে দলগুলোকে ইনিংস শুরুর পর থেকে ৮৫ মিনিটের মধ্যে শুরু করতে হবে শেষ ওভার। সিডনিতে রোববারের ম্যাচে শ্রীলঙ্কা তা করতে পারেনি, তাই অধিনায়ক দাসুন শানাকাকে ৩০ গজ বৃত্তের বাইরে থাকা পাঁচ ফিল্ডারের একজনকে ভেতরে আনতে বলেন আম্পায়াররা। শেষ ওভারে ১৬ রান খরচ করেন অভিষিক্ত পেসার নুয়ান থুসারা। লেগ সাইড দিয়ে একটি করে চার ও ছক্কা মারেন অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড।
নিয়মটি মেয়েদের টি-টোয়েন্টিতে কার্যকর হয়েছে আগেই। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শেষ ওভারে ৩০ গজের বাইরে চার জন ফিল্ডার নিয়ে ফিল্ডিং করতে হয় অস্ট্রেলিয়াকে। মন্থর ওভার রেটের জন্য আগের শাস্তির মধ্যে আছে অধিনায়ককে সাময়িক বরখাস্ত ও দলের খেলোয়াড়দের জরিমানা করা। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ ও টেস্ট চ্যাম্পিয়নশিপে কাটা হয় পয়েন্টও।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২ | সময়: ৬:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ