৫ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল ১৯৩৪টিতে শতভাগ পাস

সানশাইন ডেস্ক: মহামারীকালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। আর সব শিক্ষার্থী পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৯৩৪টি।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের দুটি, দিনাজপুর শিক্ষাবোর্ডের দুটি এবং ময়মনসিংহ শিক্ষাবোর্ডের একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী ফেল করেছে এবার। আর শতভাগ পাস করা ১ হাজার ৯৩৪টি শিক্ষাবোর্ডের মধ্যে সবচেয়ে বেশি ১ হাজার ৩টি প্রতিষ্ঠান মাদ্রাসা বোর্ডের অধীনে। এছাড়া কারিগরি বোর্ডের ১৯৫টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।
ঢাকা বোর্ডে ১৭৬টি, রাজশাহীতে ১৬২টি, কুমিল্লায় ৭৫টি, যশোরে ১১৬টি, চট্টগ্রামে ১৬টি, বরিশালে ৫৬টি, সিলেট ও দিনাজপুরে ৫৩টি করে এবং ময়মনসিংহে ২৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় পাস করেছে। রোববার ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনি উচ্চ মাধ্যমিকের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।
এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। গত বছর মহামারীর কারণে উচ্চ মাধ্যমিকে পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষা মিলিয়ে মূল্যায়ন ফল প্রকাশ করা হয়। তাতে শতভাগ ছাত্রছাত্রী পাস করে। আর ২০১৯ সালের পরীক্ষায় ৯০৯টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া সব শিক্ষার্থীই পাস করে, ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর