সহজ পরিকল্পনায় ভয়ঙ্কর মুনিম

স্পোর্টস ডেস্ক: পাওয়ার প্লেতে অবলীলায় তুলছেন ঝড়। এদিক-ওদিন ওড়াচ্ছেন বল। গায়ের জোর আর টাইমিংয়ে পাঠাচ্ছেন সীমানার বাইরে। নিশ্চয়ই অনেক খেটেখুটে পরিকল্পনা সাজিয়ে নেমেছিলেন মুনিম শাহরিয়ার? তরুণ এই ওপেনার জানালেন, মোটেও তা নয়। তিনি মাঠে আসেন সহজ পরিকল্পনা নিয়ে। আর সেটাই ভয়ঙ্কর করে তুলেছে ফরচুন বরিশালের এই ব্যাটসম্যানকে।
বিপিএলে প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ২৫ বলে ৩ ছক্কা ও ৪টি চারে ৪৫। সিলেট সানরাইজার্সের বিপক্ষে পরের ম্যাচে ২৮ বলে ৬ চার আর ৩ ছক্কায় ৫১। বাংলাদেশের নিয়মিত ওপেনারদের বেশিরভাগই যেখানে ভুগছে, সেখানে এই তরুণ শাসন করছেন প্রতিপক্ষের বোলিং।
সুযোগ অবশ্য সহজে পাননি তিনি। গত জুনে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে সাড়া ফেলেছিলেন ১৪৩.১৪ স্ট্রাইক রেটে ৩৫৫ রান করে। ওই পারফরম্যান্সে বিপিএলে দল পেতে পারতেন অনায়াসে। বিস্ময়করভাবে নিলামে তাকে নেয়নি কেউই।
পরে ফরচুন বরিশালের শ্রীলঙ্কার দানুশকা গুনাথিলাকা বোর্ড থেকে ছাড়পত্র না পাওয়ায় টপ অর্ডারের শূন্যতা পূরণে মুনিমকে দলে নেয় বরিশাল। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় খেলতে পারেননি শুরুর কয়েকটি ম্যাচ।
মাঝামাঝি পর্যায়ে তিনি যখন সেরে উঠলেন বরিশাল তখন ভুগছে উদ্বোধনী জুটি নিয়ে। বেশ কয়েকটি জুটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে ব্যর্থ হওয়া দলটির সমস্যার সমাধান হযে এলেন মুনিম। বিস্ফোরক ব্যাটিংয়ে দুই ম্যাচেই কাজে লাগান পাওয়ার প্লে। সিলেটে সোমবারের দ্বিতীয় ম্যাচে ১২ রানে জয়ের পর সংবাদ সম্মেলেন এই তরুণ জানান, প্রথম ৬ ওভারে ব্যাটিং ভীষণ উপভোগ করেন তিনি।
“পাওয়ার প্লে কাজে লাগাতে আমি পছন্দ করি খুব, সে সময় আমার সুবিধা হয়। যে কারণে আমার স্ট্রাইক রেট বেশি থাকে। তো আমি চেষ্টা করি মেরে-মেরে খেলতে। এটাই আরকি, সহজ পরিকল্পনা।” এই সহজ পরিকল্পনাতেই খুব ভয়ঙ্কর মুনিম। টি-টোয়েন্টিতে ১৭ ইনিংস খেলা এই ডানহাতি ওপেনারের স্ট্রাইক রেট ১৪৬.৭৭, বাংলাদেশ তো বটেই যে কোনো দেশের বিবেচনাতেই যা খুব ভালো। এমন দারুণ শুরুর পেছনে বড় ভূমিকার কথা বলতে গিয়ে ঘুরে-ফিরে অনুশীলনের কথাই বললেন মুনিম।
“ভালো খেলার পেছনে অবশ্যই অনুশীলন খুব গুরুত্বপূর্ণ। কঠোর পরিশ্রম না করলে আপনি ফল পাবেন না। কিন্তু কঠিন পরিশ্রমও আপনাকে সাফল্েযর নিশ্চয়তা দেবে না। তো আমি অনুশীলন করছি, আরও করা দরকার।”
“আমি কাকে ফলো করি? ভারতীয় ব্যাটসম্যানদের আমার ভালো লাগে। লোকেশ রাহুল, রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, ইংল্যান্ডের স্যাম বিলিংস। তবে নির্দিষ্ট করে কাউকে ফলো করি না। আমি নিজের মতো করেই ব্যাটিংয়ের চেষ্টা করি। সবকিছু সিম্পল রাখার চেষ্টা করি। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তামিম ভাই, রিয়াদ ভাই, মুশফিক ভাইদের ব্যাটিং ভালো লাগে। বিজয় ভাই, সৌম্য ভাই সবার ব্যাটিংই ভালো লাগে। সবাইকেই ভালো লাগে, সবারই ফ্যান আমি।” চমৎকার দুই ইনিংসে শুরু হলো মুনিমের বিপিএল। সামনের পরিকল্পনা কী?
“পরপর দুইটা ম্যাচ ভালো খেললাম, যদিও ইনিংস বেশি বড় করতে পারিনি ফিফটি করেই আউট হয়ে গেছি। সব মিলিয়ে সমস্যা নেই, পরের ম্যাচে চেষ্টা করব, ভালো কিছু করার। আমার ব্যক্তিগত কোনো লক্ষ্য নেই। আমি আমার ফ্লোতে খেলার চেষ্টা করি। চেষ্টাটাই শুধু আমার হাতে আছে, বাকি কিছু আমার হাতে নাই। আমি চেষ্টা করব, আমার সর্বোচ্চটা দিয়ে খেলতে।”
“পঞ্চাশ করব কি করব না, এমন কোনো ভাবনা আমার থাকে না। স্রেফ দলের যেটা প্রয়োজন, আমি সেটাই মেটানোর চেষ্টা করি। আমি আমার নিজের খেলাটাই খেলেছি। পঞ্চাশের পর শট খেলে আউট হয়েছি, ওটাও আমার (হিটিং) জোনেরই বল ছিল। হয়তোবা হয়নি, তো আমার এমন কোনো ভাবনা থাকে না যে ফিফটি করব।”


প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২২ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ